মাওবাদীদের জন্য আর্থিক প্যাকেজ

মাওবাদীদের স্বাভাবিক জীবনে ফিরে আসার ফের আহ্বান জানাল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। একই সঙ্গে আত্মসমর্পণকারীদের জন্য ঘোষণা করেছে আর্থিক প্যাকেজ। বুধবার এই লক্ষ্যে রাজ্য সরকারের পক্ষে ঘোষণা জারি করা হয়েছে। বুধবার থেকেই ওই আর্থিক প্যাকেজ কার্যকর হয়েছে।
আর্থিক প্যাকেজে বলা হয়েছে, মাওবাদীরা অস্ত্রসমর্পণ করে রাজ্য সরকারের কাছে আত্মসমর্পণ করলে তাঁদের প্রত্যেককে আগামী তিন বছরের জন্য প্রতি মাসে দুই হাজার রুপি করে আর্থিক সহায়তা দেওয়া হবে। এবং একই সঙ্গে প্রত্যেককে দেওয়া হবে এককালীন দেড় লাখ রুপি। এ ছাড়া স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে ব্যাংক ঋণের ব্যবস্থা করা হবে। এ ছাড়াও আত্মসমর্পণের সময় মেশিনগান জমা দিলে ২৫ হাজার, রাইফেল ও একে-৪৭ জমা দিলে ১৫ হাজার, রিভলবার ও পিস্তল জমা দিলে তিন হাজার, স্যাটেলাইট ফোন ১০ হাজার, ল্যান্ড মাইন তিন হাজার এবং বিস্ফোরক প্রতি কেজির জন্য দেওয়া হবে এক হাজার রুপি করে আর্থিক অনুদান।
এদিকে গত মঙ্গলবার ভারতের লোকসভায় এক প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মাকেন জানান, চলতি বছরের জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত ভারতের মাওবাদী প্রভাবিত নয়টি রাজ্যে মাওবাদীরা সর্বমোট এক হাজার ২৩৪টি হামলা করেছে। এই হামলার মধ্যে ২০৩টি হামলাই হয়েছে পশ্চিমবঙ্গে। এসব হামলায় নিহত হয়েছে ৩৬২ জন সাধারণ মানুষ এবং ২১১ জন পুলিশ ও আধাসামরিক বাহিনীর জওয়ান। সব মিলিয়ে নিহতের সংখ্যা ৫৭৩। আর পুলিশ ও যৌথ বাহিনীর অভিযানে মাওবাদী নিহত হয়েছে ১০২ জন। আর গ্রেপ্তার করা হয়েছে এক হাজার ৪৮৩ জন মাওবাদীকে।

No comments

Powered by Blogger.