রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবির ক্ষমতা বাড়ল

ক্ষমতা বেড়েছে রাশিয়ার গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি)। এ-সংক্রান্ত বিলটি এর মধ্যে রুশ পার্লামেন্টের নিম্ন ও উচ্চকক্ষের অনুমোদন পেয়েছে। গতকাল বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এই বিলে স্বাক্ষর করায় তা আইনে পরিণত হয়। গতকাল ক্রেমলিনের এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
এই আইনের বলে অপরাধ ঘটাতে পারে—এমন সন্দেহভাজন ব্যক্তিদের হুঁশিয়ার করতে পারবে এফএসবি। মানবাধিকার সংগঠনগুলো এই বিল অনুমোদনের সমালোচনা করে বলেছে, এ আইনের মাধ্যমে এফএসবি নিজেই আইনের উর্ধ্বে থেকে যাবে। এতে গোয়েন্দা সংস্থাটি সোভিয়েত যুগের পূর্বসূরি কেজিবির মতো ক্ষমতা অর্জন করবে।
সমালোচকেরা বলছেন, এই আইন স্বাধীন সাংবাদিকদের কাজের ব্যাঘাত ঘটাতে পারে। সরকারবিরোধী সংগঠনের বিরুদ্ধেও আইনটি প্রয়োগ হতে পারে।
আইনটির সমালোচনা করে বিরোধী দল বলেছে, এফএসবির ক্ষমতা এর মধ্যে চরমে পৌঁছেছে। এখন এই সংস্থাকে আরও ক্ষমতা দেওয়ায় মেদভেদেভের উদারনীতিকরণ অঙ্গীকারে তা বাধা হয়ে দাঁড়াবে।
এর আগে এই বিলে একটি সংশোধনী আনা হয়। তা ছিল এফএসবি সন্দেহভাজনদের নিজ কার্যালয়ে ডেকে এনে হুঁশিয়ার করতে পারবে। কিন্তু মানবাধিকার সংগঠনগুলোর প্রবল প্রতিবাদের মুখে আইনপ্রণেতারা এ সংশোধনী প্রত্যাহার করেন।
চলতি মাসের শুরুতে এ আইন অনুমোদনে কট্টর অবস্থান নেন মেদভেদেভ। তিনি বলেন, আইনটি চালু করার লক্ষ্য হচ্ছে রাশিয়ার আইন ব্যবস্থাকে উন্নত করা।

No comments

Powered by Blogger.