রিকেলমে ফিরবেন

অলিম্পিক ফুটবলে সোনা জিতেছেন। কিন্তু তার চেয়েও শতগুণ কঠিন একটা চ্যালেঞ্জের মুখোমুখি সার্জিও বাতিস্তা। ম্যারাডোনা-বলয় থেকে আবারও বেরিয়ে এসে আর্জেন্টিনা যে নতুন যুগে যাত্রা শুরুর প্রস্তুতি নিচ্ছে, সেই অন্তর্বর্তী সময়টার ভার তাঁর ওপরই। দলের ভারপ্রাপ্ত কোচের গুরুদায়িত্ব এখন তাঁর কাঁধেই।
আপাতত প্রতিদ্বন্দ্বিতামূলক কোনো টুর্নামেন্ট নেই আর্জেন্টিনার। নতুন স্থায়ী কোচ নির্ধারণ না হওয়া পর্যন্ত প্রীতি ম্যাচগুলোয় কাজ করতে হবে তাঁকে। ১১ আগস্ট ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ আছে। এরপর ৭ সেপ্টেম্বর বুয়েনস এইরেসে বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের সঙ্গে খেলবে আর্জেন্টিনা। এরই মধ্যে হয়তো নতুন কোচ ঠিক করে ফেলবে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। যেই দায়িত্বে আসুন না কেন, তাঁর জন্য অন্যতম চ্যালেঞ্জ হবে হুয়ান রোমান রিকেলমেকে আবারও ফিরিয়ে আনা। লিওনেল মেসির ‘মেসি’ হয়ে উঠতে রিকেলমেকে খুবই দরকার। এ কারণে রিকেলমেকে ফেরানোর দাবি আবারও উঠেছে আর্জেন্টিনায়।
আয়ারল্যান্ড ম্যাচের দল ঘোষণা হয়ে গেছে এরই মধ্যে। স্বাভাবিকভাবেই ‘অবসর’ নিয়ে ফেলা রিকেলমে ওই দলে নেই। তবে বোকা জুনিয়র্সের এই প্লে-মেকার যদি ফিরতে চান, তাঁর জন্য দলের দরজা খোলা আছে বলেই জানালেন বাতিস্তা, ‘দুর্ভাগ্যজনক হলো, ওর সঙ্গে ডিয়েগোর একটা সমস্যা ছিল। তবে রোমান আমার খুবই ভালো বন্ধু। যদি ভালো অবস্থায় থাকে অবশ্যই ওকে দলে ফিরিয়ে আনা সম্ভব।’
ম্যারাডোনার সঙ্গে অভিমান এবং সেখান থেকে বাদানুবাদে জড়িয়ে আরও একবার অবসরের ঘোষণা দিয়ে দেন রিকেলমে। আগামী বছর নিজ দেশে কোপা আমেরিকা। কোপার সবচেয়ে সফল দল আর্জেন্টিনা ১৯৯৩ সালের পর আবারও শিরোপা পুনরুদ্ধারে উন্মুখ। এই দলে রিকেলমেকে চাইছে অনেকেই। ৩২ বছর বয়সী এই মিডফিল্ডার নিজে অবশ্য জাতীয় দলে ফেরা না-ফেরা নিয়ে কোনো মন্তব্য করেননি।

No comments

Powered by Blogger.