পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: কারজাই

আফগান যুদ্ধে তালেবানকে সহায়তার জন্য পাকিস্তানের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই। গতকাল বৃহস্পতিবার রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
প্রেসিডেন্ট কারজাই অভিযোগ করেন, পাকিস্তানের তালেবানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো ইচ্ছা পশ্চিমা দেশগুলোর নেই। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আফগানিস্তানের বাইরে থেকে যারা সন্ত্রাসীদের অর্থ ও প্রশিক্ষণ দিয়ে সাহায্য করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।
হামিদ কারজাই বলেন, পশ্চিমা দেশগুলো কেন পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না, এখন সেই প্রশ্ন উঠেছে। পশ্চিমাদের অবশ্যই পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ শুধু আফগানিস্তানে নয়, আফগানিস্তানের বাইরে সন্ত্রাসের মদদদাতাদের বিরুদ্ধেও যুদ্ধ করতে হবে।
উইকিলিকসে আফগান যুদ্ধ বিষয়ে মার্কিন সামরিক বাহিনীর তথ্য প্রকাশকে দায়িত্বজ্ঞানহীন ও দুঃখনজনক কাজ বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট কারজাই। তিনি বলেন, এতে তথ্যদাতাদের নামও প্রকাশ করা হয়েছে। এর ফলে তাঁদের জীবন হুমকির সম্মুখীন হবে।
উইকিলিকস নামের একটি সংগঠনের ওয়েবসাইটে গত রোববার আফগান যুদ্ধ বিষয়ে মার্কিন সামরিক বাহিনীর ৯২ হাজারেরও বেশি নথি ফাঁস করা হয়। এসব নথিতে বলা হয়, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই আফগান যুদ্ধে তালেবানকে সহযোগিতা করছে।

No comments

Powered by Blogger.