জ্যামাইকার কথিত মাদকসম্রাট দুদুস কোককে যুক্তরাষ্ট্রে হস্তান্তর

জ্যামাইকার কথিত মাদকসম্রাট ক্রিস্টোফার ‘দুদুস’ কোককে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে সে দেশের সরকার। যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় পলাতক আসামিদের তালিকার অন্যতম কোক। অস্ত্র ও মাদক চোরাচালানের অভিযোগে তাঁকে খুঁজছিল মার্কিন কর্তৃপক্ষ।
নিউইয়র্কে কোকের বিরুদ্ধে করা মামলায় তিনি দোষী সাব্যস্ত হলে তাঁর যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ হতে পারে। চলতি সপ্তাহেই কোককে কিংস্টোনের পশ্চিমাঞ্চলীয় এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।
মার্কিন বিচার বিভাগের কর্মকর্তাদের গতকাল শুক্রবারই নিউইয়র্কের ম্যানহাটনের আদালতে কোককে হাজির করার কথা। যুক্তরাষ্ট্রে পাঠানোর আগে জ্যামাইকায় একটি আদালতে স্বল্প সময়ের জন্য হাজির করা হয় কোককে। তাঁকে মার্কিন কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করেননি কোক।
গত মাসে কোককে আটক করতে কিংস্টোনে তাঁর মূল ঘাঁটিতে নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। সে সময় তাঁর দলের লোকজন ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে সংঘর্ষে অন্তত ৭৬ জন নিহত হয়। মার্কিন কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, ৪১ বছর বয়সী কোক কুখ্যাত ‘শাওয়ার পোসি’ চক্রের প্রধান। এই চক্রটি মাদক ও অস্ত্র পাচারের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক চালায়।

No comments

Powered by Blogger.