কিরগিজস্তানে কাল সেনারা ভোট দিয়েছেন

কিরগিজস্তানের সাংবিধানিক গণভোট কাল রোববার অনুষ্ঠিত হবে। তবে দেশটির সেনারা গতকাল শুক্রবার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। এই গণভোটের মাধ্যমে দেশটিতে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচনের পথ উন্মুক্ত হবে।
১০ জুন দেশটির দক্ষিণাঞ্চলের ওশ শহর থেকে কিরগিজ ও উজবেকদের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে প্রায় দুই হাজার মানুষ নিহত হয়। বাস্তুচ্যুত হয় অন্তত চার লাখ মানুষ। বাড়িঘর ছেড়ে হাজার হাজার মানুষ উজবেকিস্তানে আশ্রয় নেয়। বর্তমানে পরিস্থিতি অনেকটাই শান্ত। শরণার্থীরা বাড়িতে ফিরতে শুরু করেছে। এ পরিস্থিতিতে আগামীকাল দেশটিতে সাংবিধানিক গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।
দক্ষিণাঞ্চলের ওশ শহরের একটি বিশ্ববিদ্যালয়ের ভোটকেন্দ্রে প্রায় দুই হাজার সেনা তাদের ভোটাধিকার প্রয়োগ করে। স্থানীয় নির্বাচন কমিশনের কর্মকর্তা আবদিকালিক বোলতাবায়েভ বলেন, ‘সেনারা আজ (গতকাল) ভোট দিচ্ছে। রোববার ভোটের দিন যাতে তারা সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকতে পারে, এ জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।’
প্রস্তাবিত সংবিধানে প্রেসিডেন্টের ক্ষমতা অনেক কমানো এবং কিরগিজস্তানে সংসদীয় প্রজাতন্ত্র (পার্লামেন্টারি রিপাবলিক) প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। জনগণ এর পক্ষে রায় দিলে মধ্য এশিয়ার দেশগুলোর মধ্যে কিরগিজস্তানই হবে প্রথম সংসদীয় প্রজাতন্ত্রের দেশ।

No comments

Powered by Blogger.