জাতিসংঘের তদন্তদলকে শ্রীলঙ্কায় যেতে না দেওয়ার সিদ্ধান্তের সমালোচনা

শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের সময় সংঘটিত যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে জাতিসংঘ গঠিত প্যানেলকে শ্রীলঙ্কায় প্রবেশ করতে না দেওয়ার সরকারি সিদ্ধান্তের সমালোচনা করেছেন প্যানেলের প্রধান মারজুকি দারুসমান। গতকাল শুক্রবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ সমালোচনা করেন।
ইন্দোনেশিয়ার সাবেক অ্যাটর্নি জেনারেল মারজুকি দারুসমান বলেন, তাঁরা যদি শ্রীলঙ্কায় যেতে না পারেন, তাহলে সবাই হতাশ হবেন। এতে প্রকৃত সত্য উদ্ঘাটন করা আরও কঠিন হয়ে পড়বে। প্যানেলের শ্রীলঙ্কা সফর নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্তকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলেও বর্ণনা করেন তিনি।
গত মঙ্গলবার প্যানেলের প্রধান হিসেবে মারজুকি দারুসমানের নাম ঘোষণা করা হয়।
গত বৃহস্পতিবার শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী জামিনি লক্ষ্মণ পেইরিস বলেন, প্যানেলের সদস্যদের ভিসা দেওয়া হবে না। তিনি আরও বলেন, এই প্যানেল ‘সম্পূর্ণ অপ্রয়োজনীয়।’ শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের পর মারজুকি দারুসমান ওই মন্তব্য করলেন।
পররাষ্ট্রমন্ত্রী পেইরিস বলেন, যুদ্ধ শেষ হওয়ার পর শ্রীলঙ্কা নিজস্ব তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছে। তারাই অভিযোগ তদন্ত করবে।
শ্রীলঙ্কার সেনাবাহিনী বেসামরিক তামিল ও আত্মসমর্পণ করা তামিল বিদ্রোহীদের ঠান্ডা মাথায় হত্যা করেছে—এ অভিযোগের নিরপেক্ষ তদন্তের জন্য আন্তর্জাতিক চাপের মুখে জাতিসংঘ এ প্যানেল গঠন করে।

No comments

Powered by Blogger.