মাঠে নেমেই ইতিহাস সং

হল্যান্ড-ক্যামেরুনের গুরুত্বহীন ম্যাচের বয়স তখন ৭৩ মিনিট। নিকোলাস একুলুকে তুলে কোচ পল লি গুয়েন মাঠে ঠেলে দিলেন ডিফেন্ডার রিগোবার্ট সংকে। সঙ্গে সঙ্গেই সং হয়ে গেলেন ইতিহাস। আফ্রিকান হিসেবে সবচেয়ে বেশিবার (৪ বার) বিশ্বকাপ খেলা একমাত্র ফুটবলার এখন তিনিই।
এর আগে ১৯৯৪, ১৯৯৮, ২০০২ বিশ্বকাপে খেলেছেন সং। দেশের পক্ষে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। খেলেছেন আটটি আফ্রিকান নেশনস কাপে, যার পাঁচ আসরেই ছিলেন দলের অধিনায়ক। দেশকে দুবার উপহার দিয়েছেন নেশনস কাপের ট্রফি। ক্যামেরুন ফুটবলের অনেক উজ্জ্বল ইতিহাসের সঙ্গেই জড়িয়ে গেছে রিগোবার্ট সংয়ের নাম। সেই সং গড়লেন আফ্রিকার সবচেয়ে বেশিবার বিশ্বকাপ খেলার রেকর্ড।
কোচ পল লি গুয়েন দলে তাঁকে যখন রেখেছিলেন, তখনই বোঝা যাচ্ছিল অনন্য এই রেকর্ডটিও হয়ে যাবে সংয়ের। কিন্তু প্রথম দুই ম্যাচে মাঠে না নামানোয় শঙ্কাটা বেজেই উঠেছিল। তবে কি অপেক্ষায় থেকে থেকেই শেষ হবে সংয়ের এবারের বিশ্বকাপ-যাত্রা? অবশেষে সদয় হয়েছেন কোচ।
বয়স খুব বেশি না। আসছে ১ জুলাই পা দেবেন ৩৪-এ। অথচ এই বয়সেই খেলে ফেলেছেন দেশের পক্ষে সর্বোচ্চ ১৩৭টি ম্যাচ। বর্ণাঢ্য ক্যারিয়ারে খেলেছেন লিভারপুল, ওয়েস্ট হাম, এফসি কোলন, লেনস, গ্যালাতাসারে দলে। গ্যালাতাসারে থেকে নাম লিখিয়েছিলেন তুর্কি ক্লাব ত্রাবজোনস্পোরে। কিন্তু তারা আর চুক্তির মেয়াদ বাড়ানোর তাগিদ না দেখানোয় বর্ষীয়ান এই ক্যামেরুন ডিফেন্ডার এখন উন্মুক্ত খেলোয়াড়। সুবর্ণ সময়টা বুঝি পেছনেই ফেলে এসেছেন সং!

No comments

Powered by Blogger.