‘ভয়’ই ডুবিয়েছে ইতালিকে

অনেকে কোচ মার্সেল্লো লিপ্পিকেই দুষছে। ইতালি কোচ নিজেও দায়টা নিজের কাঁধে নিয়ে নিয়েছেন। কেউ কেউ দিচ্ছে বয়সের দোষ। আসলে কী হয়েছিল ইতালির? এভাবে প্রথম রাউন্ড থেকেই কেন বাদ পড়ল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা? ভয়! অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো বলেছেন, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়ার চাপই ডুবিয়েছে ইতালিকে।
‘চার তারকাসম্পন্ন (চারটি বিশ্বকাপ শিরোপা) একটি দলে খেললে ভয় তো আপনার থাকবেই। চাপ থাকে, খেলতে গিয়ে ভয় থাকবে। কারণ আপনার মাথায় তখন চিন্তা থাকবে যে জিততেই হবে’—বলেছেন গতবার ইতালির হয়ে বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরা ক্যানাভারো।
চাপ আর ভয়ে ইতালির খেলোয়াড়েরা নার্ভাসই হয়ে পড়েছিল, ‘আপনি যখন নার্ভাস হয়ে যান, তখন কখনোই ভালো খেলতে পারবেন না।’ তবে মানসম্মত খেলোয়াড়ের যে এবার ইতালি দলে অভাব ছিল, সেটা বলেছেন ক্যানাভারো, ‘আমাদের দলে এবার কোনো মহাতারকা ছিল না। কোনো ফ্রান্সেসকো টট্টি বা কোনো আলেসান্দ্রো দেল পিয়েরো ছিল না।’
ক্যানাভারো মনে করেন, বিশ্ব ফুটবলে ইতালিকে আবার মাথা তুলে দাঁড়াতে হলে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করতে হবে, ‘আমাদের এখন আর আগের মতো তারকা খেলোয়াড় বেরোচ্ছে না। আগে আমাদের গ্রেট খেলোয়াড় ছিল, যারা ইতিহাস তৈরি করত। শুধু জাতীয় দলেই নয়, ক্লাব ফুটবলেও ইতিহাস তৈরি করত তারা। আমাদের আবার নতুন করে শুরু করতে হবে। তারকা খেলোয়াড় তৈরি করতে হবে আমাদের।’
নতুন করে শুরুটা শিগগিরই করতে যাচ্ছে ইতালি। এরই মধ্যে লিপ্পির উত্তরসূরি ঠিক করে ফেলেছে তারা। ১ জুলাই আনুষ্ঠানিকভাবে ইতালি দলের দায়িত্ব তুলে দেওয়া হবে সিজার প্রান্দেল্লির হাতে।

No comments

Powered by Blogger.