ইতালির পথ ধরে ফ্রান্সও

গতবারের দুই ফাইনালিস্ট তারা। আলোচনার আলো তাদের ওপর পড়বেই। তবে ইতালি এবার শিরোপা ধরে রাখতে পারবে কি পারবে না এই আলোচনার চেয়ে বেশি কথা হচ্ছে দলে খেলোয়াড়দের বয়স নিয়ে! সেই আলোচনার পাশে হাওয়া দিল ইতালিই, পরশু প্রস্তুতি ম্যাচে মেক্সিকোর কাছে ১-২ গোলে হেরে। আর এশিয়া থেকে বিশ্বকাপে সুযোগ না পাওয়া চীনের কাছে ১-০ গোলে হেরে কাল ফ্রান্সও যেন জানিয়ে রাখল, এবার তাদের নিয়ে বাজি না ধরাই নিরাপদ।
ইতালি, ফ্রান্স হেরে গেলেও জয় পেয়েছে জার্মানি, বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে ৩-১ গোলে। অন্যতম ফেবারিট স্পেন তাদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটিও জিতেছে। তবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয়টি জেসাস নাভাসের একমাত্র গোলে।
তারুণ্যের কাছে বয়সের পরাজয়? মেক্সিকোর বিপক্ষে ইতালির হেরে যাওয়াটাকে কি এভাবে দেখা যায়? ইতালি কোচ মার্সেলো লিপ্পি ম্যাচটিতে হেরে যাওয়ার কারণ হিসেবে দেখিয়েছেন ক্লান্তি আর দুই দলের শারীরিক শক্তির পার্থক্যকে। অনুশীলন শিবির ইতালির তুরিন থেকে বাসে লম্বা পথ পাড়ি দিয়েই ম্যাচটি খেলতে বেলজিয়ামের ব্রাসেলসে গিয়েছিল ইতালি। লিপ্পির যুক্তিটা তাই উড়িয়েও দেওয়া যায় না।
তবে ১৬ মিনিটে প্রথম গোলটি যেভাবে খেয়েছে ইতালি, তাতে বয়সকে দোষ না দিয়েই বা উপায় কি! জিওভানি ডস সান্টোসের দারুণ এক পাস থেকে গোল করেছেন কার্লোস ভেলা। তাঁকে আটকানোর জন্য জায়গামতো যেতেই পারেননি ইতালি অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো। ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হাভিয়ের মেডিনা। এই গোলটিও হয়েছে বিখ্যাত ইতালিয়ান রক্ষণের ভুলেই। ইতালির সান্ত্বনার গোলটি করেছেন লিওনার্দো বোনুচ্চি।
বিশ্বকাপের বল জাবুলানির সবচেয়ে বড় সমালোচকদের একজন ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস। কালকের পর আরও উচ্চকিত হওয়ার কথা তাঁর কণ্ঠ। ৬৮ মিনিটে ডেং ঝুশিয়াংয়ের ফ্রিকিকটি যে তাঁকে বোকা বানিয়ে ঢুকে গেল জালে! রিইউনিয়ন দ্বীপে ডেংয়ের এই গোলেই হেরে রেমন্ড ডমেনেখের দল আজ দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে ভাঙা মন নিয়ে ।
স্পেনের বিষয়টি অবশ্য অন্য রকম। জয়ের ব্যবধানটা ন্যূনতম হলেও সুন্দর গোছানো ফুটবলই উপহার দিয়েছে ভিসেন্তে দেল বস্কের দল। আর্সেনাল প্লে-মেকার সেস ফ্যাব্রিগাসকে এদিনই প্রথম মাঠে পেয়েছে তারা। প্রায় ২ মাস পর মাঠে ফিরতে পেরে তিনিও খুশি। তবে দলের জয়ের নায়ক নাভাস। তাঁর ৮৬ মিনিটের গোলেই জয় নিয়ে মাঠ ছেড়েছে স্পেন।
ফ্রাঙ্কফুর্টে জার্মানি বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে জয় পেয়েছে পেছন থেকে উঠে এসে। এডিন জেকোর গোলে ১৫ মিনিটেই এগিয়ে গিয়েছিল বসনিয়া। কিন্তু ২৭ মিনিটের মধ্যে ৩ গোল করে জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি। ৪৭ মিনিটে সমতা ফিরিয়েছেন অধিনায়ক লাম। এরপর দুটি পেনাল্টি থেকে ৭৩ ও ৭৪ মিনিটে দুই গোল করে জার্মানিকে জয় এনে দেন বাস্তিয়ান শোয়েনস্টেইগার।

No comments

Powered by Blogger.