মেসির চোখে গ্রুপ ‘বি’

প্রতিবার বিশ্বকাপের গ্রুপ নির্ধারিত হওয়ার পর আর্জেন্টাইনরা হা-হুতাশ করে ‘গ্রুপ অব ডেথ’ নিয়ে। এবার অবশ্য নাইজেরিয়া, দক্ষিণ কোরিয়া আর গ্রিসকে নিয়ে সহজ গ্রুপেই পড়েছে তারা। যদিও লিওনেল মেসি বলছেন, বিশ্বকাপে সহজ কিংবা কঠিন গ্রুপ বলে কিছু নেই। বিশ্বের সেরা ৩২টি দলই খেলে এখানে। বার্সেলোনা তারকার চোখে ‘বি’ গ্রুপের তিন প্রতিপক্ষ কেমন? শুনুন তাঁর মুখেই—
নাইজেরিয়া
‘আমি গত আফ্রিকান কাপ দেখেছি। নাইজেরিয়াকে মনে হয়েছে এমন একটা দল যাদের সম্পর্কে আগাম কিছু বলা মুশকিল। ওদের শুধু দুর্দান্ত সব খেলোয়াড়ই নেই, শারীরিকভাবেও ওরা খুবই শক্তিশালী। আর তা ছাড়া আফ্রিকান দলগুলোকে হারানো সব সময়ই কঠিন।’
গ্রিস
‘গ্রিসও অসাধারণ সব খেলোয়াড়কে নিয়ে গড়া অসাধারণ এক দল। তবে সত্যি কথা বলতে কি, ওদের খেলা আমার খুব একটা দেখা হয়নি। ওদের সম্পর্কে খুব একটা জানিও না। তবে ওদের একজন খেলোয়াড়কে নিয়ে ভাবলে সেটি হবে ভুল। কারণটা আগেও বলেছি, ওরা দল হিসেবে দুর্দান্ত। তাই ওদের হারাতে চাইলে আমাদের খুবই ভালো খেলতে হবে। বিশ্বকাপে অনেক কিছুই ঘটে যেতে পারে। সেবার (২০০৪ সালে) ইউরোতে যা হয়েছে (গ্রিস চ্যাম্পিয়ন হয়েছিল) সেটি চমকে দিয়েছিল সবাইকে। একই ঘটনা বিশ্বকাপে কেন ঘটতে পারে না?’
দক্ষিণ কোরিয়া
‘আমি মনে করি এখন ফুটবলে অসম্ভব বলে কিছুই নেই। একটু আগে বাকি দলগুলো সম্পর্কে যা বলেছি, আমাদের দল সম্পর্কেও একই কথা প্রযোজ্য। এটা বিশ্বকাপ। এবং বিশ্বকাপকে আমি এভাবে দেখি: এখানে সহজ দল বলে কিছু নেই। আমি আশা করি, সবগুলো ম্যাচ আমরা জিতব এবং ফাইনালে পৌঁছাব। যদিও জানি, কাজটা সহজ নয়।’

No comments

Powered by Blogger.