আগ্নেয়গিরির ছাই শনাক্ত করতে বিমানে রাডার

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে সৃষ্ট ছাইয়ের মেঘের কারণে যাতে আর বিমান অচল না হয়, সে জন্য এক নতুন প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে কম খরচের এয়ারলাইন ‘ইজিজেট’। দূর থেকেই ছাইয়ের মেঘ শনাক্ত করার জন্য তারা বিমানে রাডার প্রযুক্তি ব্যবহার করবে।
সম্প্রতি আইসল্যান্ডের এক আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে আকাশে ছড়িয়ে পড়া ছাইয়ে ইউরোপজুড়ে বিমান চলাচলে নজিরবিহীন অচলাবস্থা সৃষ্টি হয়। মহাদেশজুড়ে প্রায় এক সপ্তাহ বিমান চলাচল বন্ধ ছিল।
বিমানে স্থাপিত এই রাডার বিমানের সামনে ১০০ কিলোমিটার দূরে থাকা এবং পাঁচ হাজার ফুট উচ্চতা থেকে ৫০ হাজার ফুট উচ্চতার মধ্যে ছাইয়ের মেঘ শনাক্ত করতে পারবে। রাডারে ধারণ করা চিত্র একই সঙ্গে দেখতে পাবে বিমানের পাইলট এবং নিচের নিয়ন্ত্রণ কক্ষ। ফলে পাইলট ছাইয়ের মেঘ এড়িয়ে বিমান চালাতে পারবেন।
এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে এয়ারবর্ন ভলকানিক অবজেক্ট আইডেন্টিফায়ার অ্যান্ড ডিটেক্টর (এভিওআইডি বা অ্যাভয়েড)। নরওয়ের ইনস্টিটিউট ফর এয়ার রিসার্চের ফ্রেড প্রাটা এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন।
ইজিজেটের প্রধান নির্বাহী অ্যান্ডি হ্যারিসন বলেন, ‘এই রাডারের মাধ্যমে বিমান ছাইয়ের মেঘ শনাক্ত এবং তা এড়িয়ে চলতে সক্ষম হবে।

No comments

Powered by Blogger.