নভেম্বরে ভারত সফর করবেন বারাক ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী নভেম্বরে ভারত সফর করবেন। গত বৃহস্পতিবার ভারত ও যুক্তরাষ্ট্রের মন্ত্রী পর্যায়ের কৌশলগত সংলাপ শেষে এক সংবর্ধনা অনুষ্ঠানে ওবামা এ ঘোষণা দেন।
ভারত ও যুক্তরাষ্ট্রের মন্ত্রী পর্যায়ের কৌশলগত সংলাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা পারস্পরিক স্বার্থ ও বিশ্বব্যাপী স্থিতিশীলতার লক্ষ্যে দুই দেশের সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্বারোপ করেন। সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী আইনের শাসন জোরদারের ব্যাপারেও তাঁরা অঙ্গীকার ব্যক্ত করেন।
দুই দেশের সংলাপে আফগানিস্তান, নিরাপত্তা ও দ্রুত বিকাশমান অর্থনৈতিক সংযোগ বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। হিলারি ক্লিনটন বলেন, কেবল চুক্তি করার ক্ষেত্র তৈরি না করে দুই দেশের মধ্যে বিদ্যমান সন্দেহ দূর করতে হবে।
এস এম কৃষ্ণা বলেন, দুটি দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে আরও অনেক কিছু করতে হবে। দেশ দুটি জ্বালানি, কৃষি, উচ্চপ্রযুক্তি ও শিক্ষার মতো ক্ষেত্রগুলোতে একসঙ্গে কাজ করতে পারে। সংলাপ শেষে সংবর্ধনা অনুষ্ঠানে ওবামা বলেন, ‘আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে নভেম্বরের শুরুতে ভারত সফর করব। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং আমাকে এ সফরের আমন্ত্রণ জানিয়েছেন।’
ওবামার ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়া সফর বাতিল
অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় আসন্ন সফর বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ১৩ জুন ওবামার সপ্তাহব্যাপী এ সফর শুরু হওয়ার কথা ছিল।
গত বৃহস্পতিবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস জানান, যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা উপকূলের কাছে মেক্সিকো উপসাগরে তেল উপচে পড়ার ঘটনাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় সামাল দিতেই ওবামার এ সিদ্ধান্ত।

No comments

Powered by Blogger.