আসন্ন দুটি বৈঠকে পাকিস্তানের সঙ্গে সম্পর্কোন্নয়নের পথ খুঁজবে ভারত

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আসন্ন দুটি বৈঠকে ইতিবাচক মনোভাব নিয়ে পাকিস্তান পক্ষের সঙ্গে আলোচনা করবে তারা। দুই দেশের মধ্যকার সমস্যাগুলো সমাধানে সহজ পথ খুঁজে বের করার চেষ্টা করা হবে। ভারতের দাবি, পাকিস্তানের মাটি ব্যবহার করে ভারতের ওপর আবার জঙ্গি হামলা চালানো হতে পারে, এমন নতুন সতর্ক বার্তা পাওয়ার পরও দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে ইতিবাচক পদক্ষেপ নিতে আগ্রহী নয়াদিল্লি।
আগামীকাল বৃহস্পতিবার ইসলামাবাদে ভারতের পররাষ্ট্রসচিব নিরুপমা রাও বৈঠক করবেন পাকিস্তানের পররাষ্ট্রসচিব সালমান বশিরের সঙ্গে। ২৬ জুন শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মুখোমুখি হবেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।
আগামীকালের বৈঠকটি হবে মুম্বাই হামলার পর দুই দেশের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের তৃতীয় বৈঠক। এর আগে দুই সচিবের মধ্যে প্রথম বৈঠকটি হয় গত বছর নিউইয়র্কে। দ্বিতীয় বৈঠকটি হয় গত ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে। ইসলামাবাদে এই সফরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গেও বৈঠক করবেন নিরুপমা রাও। আগামী ১৫ জুলাই দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। মুম্বাই হামলার পর প্রথম ভারতীয় সরকারি কর্মকর্তা হিসেবে পাকিস্তান সফর করছেন নিরুপমা।
ইসলামাবাদের তরফ থেকে তোলা সবগুলো বিষয়েই নয়াদিল্লি আলোচনা করতে আগ্রহী উল্লেখ করে একজন শীর্ষ ভারতীয় কর্মকর্তা বলেন, ‘অভিযোগ জানানোর মনোভাব নিয়ে আমরা সেখানে যাচ্ছি না, বরং একটি সমাধানের পথ খুঁজে বের করার মনোভাব নিয়ে যাচ্ছি।’ তিনি জানান, আলোচনায় তাঁরা পাকিস্তানি পক্ষকে জানাবেন সে দেশের ‘আমর্ড ফোর্সেস (স্পেশাল পাওয়ার) অ্যাক্ট’ নামের আইনে আদালতের সামনে হাজির করার বিধান নেই। একটি সম্ভাবনা রয়েছে নিরুপমা-বশির বৈঠকে পাকিস্তান জম্মু ও কাশ্মীর থেকে এ ধরনের আইন প্রত্যাহার করার ব্যাপারে নয়াদিল্লির প্রতি আহ্বান জানাতে পারে।
চলতি সপ্তাহের বৈঠকে মুম্বাই হামলা সম্পর্কে ভারতের দেওয়া নথিপত্রের ১১তম চালানের বিষয়ে সাড়া দিতে পারে। গত ১৮ জুন এ ব্যাপারে ১১তম চালানটি পাকিস্তানকে হস্তান্তর করে ভারত। এর আগে মুম্বাই হামলার বিভিন্ন তথ্য ও দলিলের ১০টি চালান ইসলামাবাদের কাছে পাঠায় নয়াদিল্লি। এতে দাবি করা হয়েছে, মুম্বাই হামলার পরিকল্পনা ও পরিচালনা করা হয়েছিল পাকিস্তানের মাটি থেকে এবং এতে পাকিস্তানের সামরিক বাহিনী ও দেশটির গোয়েন্দা সংস্থা ইন্টারসার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সদস্যরা জড়িত।
আগামীকাল ও শনিবারের বৈঠকে ভারতে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠনগুলোর নতুন করে হামলার পরিকল্পনার ব্যাপারে উদ্বেগের কথা ইসলামাবাদকে জানাবে নয়াদিল্লি। পাশাপাশি মুম্বাই হামলার তদন্ত ও বিচার দ্রুত শেষ করা, পাকিস্তানে বর্তমানে বিদ্যমান সন্ত্রাসী অবকাঠামো, জম্মু ও কাশ্মীরে অনুপ্রবেশ বৃদ্ধি এবং নিয়ন্ত্রণরেখায় অস্ত্রবিরতি ভঙ্গ ও মাদক পাচারের বিষয়েও নিজেদের উদ্বেগের কথা তুলে ধরবে ভারতীয় পক্ষ। আর এসব ব্যাপারে পাকিস্তানকে কিছু শক্ত কথা শোনাতে পারেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। জাল নোটের বিষয়টিও উত্থাপন করবেন তিনি। অভিযোগ রয়েছে, পাকিস্তানে জাল নোট তৈরি করে দক্ষিণ এশিয়ার বিভিন্ন প্রতিবেশী দেশের সীমান্ত ব্যবহার করে তা ভারতে পাচার করা হয়।
পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইয়েবার সহযোগী মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলির ব্যাপারে তথ্য-সংবলিত একটি দলিলও পাকিস্তানের কাছে হস্তান্তর করবেন স্বরাষ্ট্রমন্ত্রী চিদাম্বরম। যুক্তরাষ্ট্র থেকে ভারতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি এই তথ্য সংগ্রহ করে। এ ছাড়া মুম্বাই হামলার কথিত মূল পরিকল্পনাকারী পাকিস্তানভিত্তিক সংগঠন জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাইদের ব্যাপারেও পাকিস্তানের কাছে জানতে চাইবে ভারত।
ভারতীয় সূত্রগুলো জানিয়েছে, দুই দেশের মধ্যে আস্থার ঘাটতি কমিয়ে আনতে দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ, মানবাধিকার সম্পর্কিত বিষয় এবং কাশ্মীরে আন্তনিয়ন্ত্রণরেখা বাণিজ্য চালু করার বিষয় বৈঠকে স্থান পাবে। পররাষ্ট্রসচিব নিরুপমা রাওয়ের আজ পাকিস্তান পৌঁছানোর কথা।

No comments

Powered by Blogger.