ওবামাকে ব্যঙ্গ করার জন্য ক্ষমা চাইলেন মার্কিন জেনারেল

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল মার্কিন সাময়িকী রোলিং স্টোন-এ প্রকাশিত তাঁর লেখা এক নিবন্ধের জন্য ক্ষমা চেয়েছেন। ‘দ্য রানঅ্যাওয়ে জেনারেল’ শিরোনামের ওই নিবন্ধে প্রেসিডেন্ট বারাক ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনসহ ওবামা-প্রশাসনের শীর্ষ কর্মকর্তা ও কূটনীতিকদের ব্যঙ্গ করেছিলেন তিনি। এমনকি আফগানিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কার্ল আইকেনব্যারি ঠিকমতো কথা শুনছেন না বলেও মন্তব্য করেন স্ট্যানলি। তাঁর এক সহকর্মী অবশ্য বলেছেন, ওবামা-প্রশাসনের ওপর হতাশ হয়েই তিনি এ সব লিখেছেন।
গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে জেনারেল স্ট্যানলি বলেন, ওই কাজের জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত। ই-মেইলে দেওয়া আরেক বিবৃতিতে তিনি বলেন, তিনি ওই নিবন্ধটি প্রকাশ করতে চাননি। অনেকটা বাছবিচার না করেই তিনি সেগুলো লিখেছেন। ভবিষ্যতে এ ধরনের ঘটনা আর ঘটবে না বলে তিনি জানান। বিবৃতিতে তিনি আরও বলেন, পেশাগত জীবনে তিনি সারা জীবন সততার সঙ্গে চলার চেষ্টা করলেও তাঁর লেখায় ছিল তা অনুপস্থিত। প্রেসিডেন্ট ওবামা ও তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দলের প্রতি স্ট্যানলির গভীর শ্রদ্ধা আছে।
উল্লেখ্য, স্ট্যানলি তাঁর নিবন্ধে ওবামা-প্রশাসনের কর্মকর্তাদের যথেচ্ছ সমালোচনা ও উপহাস করেন। এক বছর আগে ওভাল অফিসে ওবামার সঙ্গে বৈঠকের একটি বিষয় উল্লেখ করে তিনি নিবন্ধে লেখেন, ওটা ছিল ১০ মিনিটের একটা ফটোসেশন। ওবামা নিজেও নিজের সম্পর্কে পরিষ্কার কিছু জানেন না। তাঁকে খুব একটা আকর্ষণীয় মনে হয়নি। বসকে খুব আশাহত মনে হলো।

No comments

Powered by Blogger.