বিতর্ক দিয়েই শেষ ডমেনেখের

ফ্রান্সের কোচ হিসেবে পুরো সময়টা জুড়েই বিতর্কের সঙ্গে ছিল নিত্য বসবাস। রেমন্ড ডমেনেখ শেষটাও করলেন নতুন এক বিতর্কের জন্ম দিয়ে। খেলা শেষে তাঁর সঙ্গে হাত মেলাতে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকা কোচ কার্লোস আলবার্তো পাহেইরা। কিন্তু হাত মেলাননি ডমেনেখ। কারণ ভেবে অবাক হতে পারেন, পাহেইরার সঙ্গে তাঁর ঝামেলার কোনো খবর তো সম্প্রতি পাওয়া যায়নি!
‘এই প্রশ্নের উত্তর দেওয়ার কোনো ইচ্ছা আমার নেই’—হাত মেলানো প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডমেনেখের উত্তর। বারবার চেষ্টা করেও ডমেনেখের মুখ থেকে কারণটা বের করা যায়নি। তবে কারণ জানা গেছে পাহেইরার মুখে, ‘আমার মনে হয়, বাছাইপর্বের প্লে-অফে ফ্রান্সের জয় নিয়ে সমালোচনা করেছিলাম বলে সে এমন করেছে। তার সহকারী আমাকে এমনই বলল। আমি তো ভুলেই গিয়েছিলাম, এসব আমার মনে থাকে না।’
হাত না মেলালেও ম্যাচ শেষে দুই কোচের প্রতিক্রিয়া কিন্তু প্রায় একই রকম। বাদ পড়ে দুজনই হতাশ কিন্তু কালকের ম্যাচ নিয়ে খুশি দুদলই। পরাজয়েও ডমেনেখ খুশি দল তাঁর চাওয়া মতো খেলেছে বলে, ‘আর সবার মতো আমিও হতাশ, কষ্ট পাচ্ছি। তবে আজ (কাল) ছেলেরা হূদয় দিয়ে খেলেছে, দারুণ লড়াই করেছে, স্পিরিট ছিল দুর্দান্ত। ওদের কাছে আমি এটাই চাইছিলাম।’ র‌্যাঙ্কিংয়ে ৭৪ ধাপ পেছনে থাকা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই করতে পেরেই সন্তুষ্ট কোচ, এই বিশ্বকাপের ফ্রান্সকে বোঝাতে এটুকুই যথেষ্ট।
ফ্রান্সের কোচ হিসেবে ছয় বছরের ক্যারিয়ারের শেষ দিনটিতে ডমেনেখ জানালেন দলের জন্য তাঁর আবেগ কতটা, ‘আমি ফ্রান্স দলকে ভালোবাসি, এই ভালোবাসা কখনোই মরবে না, সব সময়ই থাকবে। এই দলটা খুব সম্ভাবনাময়, সফল হওয়ার সব সম্ভাবনাই দলটার আছে। আমার উত্তরসূরির জন্য শুভ কামনা থাকল।’
বিশ্বকাপ ইতিহাসে প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে উঠতে ব্যর্থ হয়েছে দক্ষিণ আফ্রিকা। কোচ পাহেইরা সান্ত্বনা পাচ্ছেন কালকের জয়ে, ‘আমি ছেলেদের নিয়ে গর্বিত, ওরা দেশকে গর্বিত করেছে। এই দল দেখিয়েছে যে তারা উন্নতি করছে।’ বাদ পড়ার লজ্জা নয়, বরং পুরো দক্ষিণ আফ্রিকাতেও কাল ছিল ফ্রান্সের বিপক্ষে জয়ের উল্লাস। সমর্থকেরা নেচে-গেয়ে উৎসব করেছে সারা দেশেই। মেক্সিকোর সমান ৪ পয়েন্ট নিয়ে স্বাগতিকেরা বাদ পড়েছে গোল পার্থক্যে।
উরুগুয়ের কাছে হেরেও শেষ ষোলোয় জায়গা পেয়েছে মেক্সিকো। দ্বিতীয় রাউন্ডে তাদের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা। কোচ অস্কার তাবারেজ তাই বুঝতে পারছেন করণীয়, ‘আমাদের আরও উন্নতি করতে হবে। প্রতিপক্ষ যে-ই হোক, আমাদের পারফরম্যান্স আমাদের হাতেই। আমাদের তাই গুছিয়ে উঠতে হবে, ফ্রান্সের বিপক্ষে যেমন খেলেছিলাম, তেমন খেলতে হবে।’ গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ফ্রান্সকে ২-০ গোলে হারিয়েছিল মেক্সিকো।
অন্যদিকে গ্রুপ শীর্ষে শেষ করে আর্জেন্টিনাকে এড়ানোর ক্ষেত্র তৈরি করেছে উরুগুয়ে। দলের সবচেয়ে বড় তারকা ডিয়েগো ফোরলান তাই বলেছেন, ‘গ্রুপের শীর্ষে থাকাটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আমরা ভাগ্যবান, আজ (কাল) আমরা জিতেছি।’ এএফপি।
‘এ’ গ্রুপ
খেলা জয় ড্র হার গোল পয়েন্ট
উরুগুয়ে ৩ ২ ১ ০ ৪/০ ৭
মেক্সিকো ৩ ১ ১ ১ ৩/২ ৪
দক্ষিণ আফ্রিকা ৩ ১ ১ ১ ৩/৫ ৪
ফ্রান্স ৩ ০ ১ ২ ১/৪ ১

No comments

Powered by Blogger.