চমস্কিকে পশ্চিম তীরে প্রবেশ করতে দেয়নি ইসরায়েল

প্রখ্যাত মার্কিন লেখক ও শিক্ষাবিদ নোয়াম চমস্কিকে পশ্চিম তীরে প্রবেশ করতে দেয়নি ইসরাইয়েলের অভিবাসন কর্মকর্তারা। একটি বিশ্ববিদ্যালয়ে বক্তব্য দিতে গত রোববার তিনি সেখানে যাচ্ছিলেন।
ইসরায়েলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাবিনে হাদাদ জানান, চমস্কির পশ্চিম তীরে প্রবেশ করতে চাওয়ার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে। সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তাদের আপত্তি না থাকলে ওই এলাকায় প্রবেশে চমস্কিকে বাধা দেওয়ার কোনো কারণ নেই।
৮২ বছর বয়সী নোয়াম চমস্কি জর্দান থেকে পশ্চিম তীরে প্রবেশ করতে চেয়েছিলেন। বিরজেইত বিশ্ববিদ্যালয় ছাড়াও ইনস্টিটিউট ফর প্যালেস্টাইন স্টাডিজে তাঁর বক্তব্য দেওয়ার কথা ছিল।
চমস্কি জানান, অভিবাসন কর্মকর্তারা খুব বিনয়ী ছিলেন। তবে তিনি আর পশ্চিম তীরে প্রবেশ করতে চাননি। এর কারণ হিসেবে তিনি বলেন, ‘আমি যেসব বিষয়ে কথা বলি, ইসরায়েলের সরকার তা পছন্দ করে না।’
চমস্কিকে বিরজেইত বিশ্ববিদ্যালয় সফরের জন্য আমন্ত্রণ জানান ফিলিস্তিনের গণতন্ত্রকামী নেতা মুস্তাফা আল বারগুতি। তিনি ইসরায়েলের এই সিদ্ধান্তকে ফ্যাসিবাদী আচরণ ও মত প্রকাশের স্বাধীনতার পরিপন্থী বলে মন্তব্য করেছেন।
উল্লেখ্য, নোয়াম চমস্কি বিভিন্ন সময়ে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে কথা বলেন।

No comments

Powered by Blogger.