হুমকি-হামলার মুখে আইন প্রণেতারা by ইব্রাহীম চৌধুরী

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা বিল পাস হওয়ার পর হুমকি ও হামলার মুখোমুখি হচ্ছেন আইন প্রণেতারা। গত বুধবার মার্কিন কংগ্রেসের কমপক্ষে ১০ জন সদস্য ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে তাঁদের উদ্বেগের কথা জানিয়েছেন। এদিকে প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরের পর স্বাস্থ্যসেবা খাত সংস্কার বিল আইনে পরিণত হলেও এখন আবার বিলটিকে প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য তোলা হবে। রিপাবলিকানরা আইনের দুটি ধারা নিয়ে আপত্তি তোলায় এ উদ্যোগ নেওয়া হচ্ছে।
মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট সদস্যদের নেতা স্ট্যানলি হয়ার বলেছেন, আইন প্রণেতাদের ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। নিউইয়র্কের ডেমোক্র্যাট কংগ্রেসম্যান লুইস স্লটারকে টেলিফোনে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এই আইন প্রণয়নের পক্ষে ভোট দেওয়ার কারণে কংগ্রেস সদস্যদের পরিবারের লোকজনকেও হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে। অজ্ঞাতপরিচয় হামলাকারীরা পাথর ছুড়ে কংগ্রেস সদস্য লুইসের নায়াগ্রা ফলসের কার্যালয় ভাঙচুর করেছে। অ্যারিজোনা অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট দলীয় কংগ্রেস সদস্য গ্যাব্রিয়েল গিফোর্ড জানিয়েছেন, প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার কারণে তাঁর কার্যালয়ে ভাঙচুরের ঘটনা ঘটেছে। ভার্জিনিয়া অঙ্গরাজ্যের কংগ্রেস সদস্য টম পেরিলোর বসতবাড়ির গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে অজ্ঞাতনামা লোকজন। মিশিগান ও সাউথ ক্যারোলাইনার কংগ্রেস সদস্য বাই স্টুপ্যাক ও জেমস ফ্লাইবার্গ জানিয়েছেন, টেলিফোন ও ফ্যাক্সের মাধ্যমে তাঁদের হুমকি দেওয়া হয়েছে।
প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ‘আমরা পরিষ্কার করে বলতে চাই, হুমকি-ধমকির কোনো স্থান নেই এ দেশে। আমাদের মধ্যে মতপার্থক্য আছে। পক্ষে-বিপক্ষে জোরালো মতামত থাকার পরও ঐতিহাসিক এই আইন প্রণয়ণে সক্ষম হয়েছি আমরা।’
রিপাবলিকান দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তাদের দলের আইন প্রণেতাদেরও হুমকি দেওয়া হচ্ছে। এই আইনের বিপক্ষে অবস্থান নেওয়ার কারণে কেন্টাকি অঙ্গরাজ্যের রিপাবলিকান দলীয় সিনেটর জিম বানিংকে টেলিফোনে হুমকি দেওয়া হয়েছে বলে তাঁর কার্যালয় থেকে জানানো হয়েছে। হুমকি ও সহিংসতার নিন্দা জানিয়ে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যদের নেতা জন বোয়েনার বলেন, ‘হুমকি ও সহিংসতা কোনো অবস্থায়ই গ্রহণযোগ্য নয়। তবে নাগরিকেরা স্বাস্থ্যসেবা খাত সংস্কার আইন নিয়ে ক্ষুব্ধ। ডেমোক্র্যাট দলের আইন প্রণেতারা জনগণের আকাঙ্ক্ষায় কর্ণপাত করেননি।’
আইন প্রণেতাদের ওপর হামলা ও হুমকি মোকাবিলায় মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইসহ অন্যান্য গোয়েন্দা সংস্থা মাঠে নেমেছে। তাঁদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে গত বুধবার এফবিআইয়ের পক্ষ থেকে বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে। শীতকালীন ছুটিতে আইন প্রণেতারা নিজ নিজ নির্বাচনী এলাকায় যাবেন। এ উপলক্ষে তাঁদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাড়তি উদ্যোগ নেওয়া হয়েছে। এফবিআইয়ের মুখপাত্র পল ব্রেমেন বলেছেন, আইন প্রণেতাদের ওপর হামলার হুমকি ও সংহিসতা মোকাবিলায় শক্ত পদক্ষেপ নেওয়া হয়েছে। স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা পুরো পরিস্থিতি সামাল দেওয়ার জন্য মাঠে নেমেছে বলে জানানো হয়েছে।
এদিকে মার্কিন সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হ্যারি রেইডের মুখপাত্র জিম ম্যানলি বলেন, ‘এই আইন ঠেকাতে রিপাবলিকানরা অনেক খোঁজাখুঁজি করে সিনেটে অনুমোদন পাওয়া বিলের সঙ্গে প্রতিনিধি পরিষদে অনুমোদন পাওয়া বিলের দুটি ধারায় পার্থক্য খুঁজে পেয়েছেন। তাই আবার ভোটাভুটির জন্য বিলটিকে প্রতিনিধি পরিষদে পাঠাতে হবে।’ তিনি জানান, উচ্চশিক্ষা খাতসংশ্লিষ্ট দুটি ধারায় এই অসামঞ্জস্য পাওয়া গেছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি ম্যানলি।
এখন বিলটির ওই দুটি ধারা বাতিল করে তা আবার সিনেটের অনুমোদন নিয়ে ভোটাভুটির জন্য প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। ম্যানলি বলেন, সিনেটে এই সংশোধনী দ্রুত অনুমোদন করানোর জন্য কাজ করছেন রেইড। তিনি বলেন, ‘আমার বিশ্বাস, প্রতিনিধি পরিষদ বিষয়টি ঠিকভাবেই সামলাতে পারবে এবং বিলটি আবার অনুমোদন করবে।’
স্বাস্থ্যসেবা খাত সংস্কার আইন নিয়ে মার্কিন সমাজ এখনো চরমভাবে বিভক্ত। এই আইনে নাগরিকদের জন্য স্বাস্থ্যবীমা বাধ্যতামূলক করা হয়েছে। এই আইনকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যে ডজনখানেক মামলা দায়ের হয়েছে। রক্ষণশীল আমেরিকানদের মতে, সরকার স্বাস্থ্যবীমা কেনার জন্য নাগরিকদের বাধ্য করতে পারে না। বিষয়টি যুক্তরাষ্ট্রের সংবিধানের মূল ভাবধারার লঙ্ঘন বলে কট্টর রক্ষণশীলদের অভিমত। জনগণকে এই আইনের সুফল বোঝাতে প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ডেমোক্র্যাট দলের আইন প্রণেতারা এখন দেশজুড়ে আবার প্রচারণায় লেগেছেন। এই আইনের বিরুদ্ধে রক্ষণশীলদের প্রচারকে তাঁদের মোকাবিলা করতে হচ্ছে।

No comments

Powered by Blogger.