পিছিয়ে গেল পিসিএলের উদ্বোধন

আজমানের রামাদা হোটেলের লবিতে সদ্য অবসর নেওয়া হাবিবুল বাশারের সঙ্গে দেখা হতেই বললেন, ‘এটা তো আপনাদের দ্বিতীয় চট্টগ্রাম।’ প্রত্ত্যুত্তরে তাঁকে জানানো হলো, ‘এটা কিন্তু তৃতীয় বাংলাদেশও বটে।’ কীভাবে?
বাংলাদেশ সরকারের জনশক্তি রপ্তানি ব্যুরোর তথ্যমতে, এ বছর ১০ জানুয়ারি থেকে সংযুক্ত আরব আমিরাতে ১৪ লাখ ১১ হাজার ৩৭৬ জন বাংলাদেশি শ্রমিক ছিল। সারা বিশ্বের মধ্যে সর্বোচ্চ ১৮ লাখ ৯৬ হাজার ৭৭৩ জন বাঙালি শ্রমিক রয়েছেন সৌদি আরবে। সে হিসাবে সৌদি আরব ‘দ্বিতীয় বাংলাদেশ’ ও আরব আমিরাত ‘তৃতীয় বাংলাদেশ’। হাবিবুল বাশার তথ্যটা জেনে হাসতে হাসতে ছুটলেন শারজা স্টেডিয়ামে প্র্যাকটিসের জন্য।
কিন্তু এত ছুটে কী লাভ হলো! পিসিএল তো পিছিয়ে গেল দুই দিন। উদ্বোধনের নতুন তারিখ, ২৮ মার্চ, রোববার। অব্যবস্থাপনা ও সমন্বয়হীনতার কারণেই পিসিএল আয়োজকদের এই সিদ্ধান্ত। এর আগে সম্প্রচারের দায়িত্বপ্রাপ্ত এটিএন বাংলার সঙ্গে মন-কষাকষিও হয়ে গেছে কর্তৃপক্ষের। কারণ এটিএনের টিভি ক্রুরা দু দুবার ঢাকা বিমানবন্দর থেকে ফিরে গেছেন। ভিসা না হওয়ায় প্রায় ৭০ জনের দলটি শারজায় আসতে পারেনি। এ ছাড়া এখনো চট্টগ্রাম থেকে শারজা পৌঁছায়নি আয়োজকদের মূল কর্ণধারেরা। পৌঁছায়নি তিনটি দলও।
তবে সকালে স্থানীয় আয়োজকেরা বারবার বলছেন, ‘কোনো সমস্যা নেই। সব ঠিক হয়ে যাবে।’ কাল পর্যন্তও কিন্তু কিছু ঠিক হয়নি।
তবে সকালে শারজা স্টেডিয়ামের ব্যবস্থাপক ইরশাদ খানের কথায়ও ছিল পিসিএল শুরু নিয়ে শঙ্কা, ‘উদ্যোক্তাদের আরও তত্পর হওয়া দরকার ছিল। তাদের সমন্বয়ে ঘাটতি রয়েছে। এখনো আয়োজনের অনেক বাকি।’
এদিকে এরই মধ্যে বিভিন্ন দলের হয়ে শারজা পৌঁছানো আশরাফুল, হাবিবুল, সানোয়ার, নাফিসরা বিভিন্ন দলের হয়ে গতকাল প্র্যাকটিস করেছেন শারজা স্টেডিয়ামে।
শারজা স্টেডিয়ামে শেষ এক দিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচটি হয়েছে ২০১০ সালের ১৮ ফেব্রুয়ারি। আফগানিস্তান ও কানাডার মধ্যকার এ ম্যাচটি মাঠের দুই শতম ওয়ানডে। বিশাল এক ব্যানারে এ কথাটি ঝুলছে স্টেডিয়ামের এক কোণে। ২০ হাজার দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম একসময় বিখ্যাত ছিল ত্রিদেশীয় সিরিজের জন্য। ভারত-পাকিস্তান দ্বৈরথের জন্য এখানকার দর্শকেরা উদগ্রীব হয়ে থাকত। কিন্তু সেই আসর বন্ধ হয়েছে প্রায় সাত বছর আগে।
তাই অব্যবস্থাপনা থাকলেও পিসিএল নিয়ে এখানকার প্রবাসী বাঙালিদের যেন জাগিয়ে দিয়েছে নতুন করে। যেমন আজমানের হামদান সেন্টারের দোকানি সাতকানিয়ার ওমর ফারুক, নয়ন, সুমনদের পিসিএল নিয়ে প্রচণ্ড উত্সাহী।
পিসিএলের স্থানীয় কো-চেয়ারম্যান আলমগীর জামানও আশায় বুক বেঁধেছেন, ‘বিভিন্ন প্রদেশের ২০টি বুথে টিকিট বিক্রি চলছে। আমরা সাড়াও পেয়েছি ভালো।’ তবে টিকিট বাজারে আসতে দেরি হয়েছে বলেও জানালেন টিকিট কমিটির এক কর্মকর্তা।
পিসিএলের বিলম্বিত উদ্বোধনী অনুষ্ঠানটা সাজানো হয়েছে বাংলাদেশের ৩৯তম স্বাধীনতা দিবসকে স্মরণে রেখে। জাতীয় সংগীত ছাড়াও থাকছে শিশুদের ডিসপ্লে, মমতাজের গান, আফ্রিকান বাদকদলের বাজনা ইত্যাদি। এক ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠানে সাংসদসহ থাকবেন আইসিসি ও বিসিবির প্রতিনিধিরা। উদ্বোধনের পর ছক্কা, চারের সঙ্গে উত্তাপ ছড়াবেন রাশিয়া থেকে উড়িয়ে আনা চিয়ার লিডাররা।

No comments

Powered by Blogger.