পাকিস্তানের পার্লামেন্টের যৌথ অধিবেশন বাতিল

পাকিস্তানের সংবিধানের ১৮তম সংশোধনীর লক্ষ্যে ডাকা আজ শুক্রবার পার্লামেন্টের যৌথ অধিবেশন শেষ মূহূর্তে বাতিল করা হয়েছে। প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এ অধিবেশন ডেকেছিলেন। খবর দ্য নিউজ, দ্য ডন ও আরব নিউজের।
পাকিস্তানের ক্ষমতাসীন দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও বিরোধী দলের পূর্বপরিকল্পনামাফিক আজ পার্লামেন্টের যৌথ অধিবেশনে সংবিধান সংশোধনী বিলটি পেশ করার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের নয়া নামকরণ এবং প্রধান বিচারপতি নিয়োগ প্রশ্নে ক্ষমতাসীন দল ও বিরোধী দলগুলোর মধ্যে সমঝোতা না হওয়ায় আজকের অধিবেশন বাতিল করা হয়।
গতকাল সন্ধ্যায় পাকিস্তান মুসলিম লিগের (এন) নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেন, বিচারপতি নিয়োগ প্রশ্নে সরকারের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছানো যায়নি। একমাত্র সমঝোতার ভিত্তিতেই পার্লামেন্টে সংবিধান সংশোধনী বিল উঠতে পারে।
এদিকে গতকাল বৃহস্পতিবার সংবিধান সংস্কারবিষয়ক সংসদীয় কমিটির (পিসিসিআর) যে বৈঠক হওয়ার কথা ছিল, তা আজ শুক্রবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।
উল্লেখ্য, প্রস্তাবিত সংবিধান সংশোধনী বিলে পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বেশি সংশোধনীর প্রস্তাব করা হয়েছে। সংবিধান সংস্কারবিষয়ক এই বিলের বিপরীতে ১৫ থেকে ২০টি আপত্তি নোটিশ দেওয়া হয়েছে। ক্ষমতাসীন দল পিপিপি বাদে প্রায় সব দলের পক্ষ থেকেই এসব নোটিশ দেওয়া হয়। তবে নোটিশগুলোর বেশির ভাগই প্রাদেশিক স্বাধীনতা প্রসঙ্গে।
প্রায় নয় মাস কাজ করে সংবিধান সংশোধনবিষয়ক এই বিল প্রস্তুত করা হয়। এতে সামরিক বাহিনীর ক্ষমতা দখল বন্ধ, প্রদেশগুলোর স্বায়ত্তশাসন এবং নির্বাচন কমিশনকে স্বাধীন ও শক্তিশালী করে বিভিন্ন বিষয় সংশোধনের প্রস্তাব করা হয়েছে।
পিএমএলের (এন) বৈঠক
সংবিধান সংশোধনী বিল নিয়ে গতকাল ইসলামাবাদে বৈঠক করেছে প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ (এন)। কেন্দ্রীয় নির্বাহী কমিটির ওই বৈঠকে দলের প্রধান নওয়াজ শরিফ, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফসহ জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন। সংবিধান সংশোধনবিষয়ক বিলে তাঁদেরও সমর্থন দেওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.