সিরিয়ায় পটপরিবর্তন নিয়ে ওবামা-পুতিন টেলিসংলাপ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে টেলিফোন করেছেন। এ সময় দুই নেতা ইরানের বিতর্কিত পারমাণবিক কর্মসূচি ও সিরিয়ায় চলমান সংকট নিরসনের লক্ষ্যে করণীয় বিষয়ে আলোচনা করেন।
টেলিফোন সংলাপের সত্যতা নিশ্চিত করে হোয়াইট হাউস সূত্র জানায়, ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার পারস্পরিক সহযোগিতার প্রশংসা করেন ওবামা। এ ছাড়া সিরিয়ায় রাজনৈতিক পটপরিবর্তন বিষয়ে সম্প্রতি বার্লিনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভের মধ্যে অনুষ্ঠিত আলোচনাকে গঠনমূলক আখ্যা দিয়ে এর প্রশংসা করেন তিনি।
দুই নেতার আলোচনার বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। তবে এটা বলা হয়, আগামী জুনে আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় জি-৮ সম্মেলনে পাশাপাশি বৈঠকে মিলিত হবেন ওবামা-পুতিন।
এদিকে সিরিয়ার বিদ্রোহীদের সরাসরি খাদ্য ও চিকিৎসাসামগ্রী সরবরাহের জন্য মার্কিন আহ্বান প্রত্যাখ্যান করেছে সিরিয়া ও এর মিত্র রাশিয়া। দেশ দুটির পক্ষ থেকে বলা হয়েছে, এই সুযোগ দেওয়া হলে প্রায় দুই বছর ধরে চলা সংঘাত আরও ভয়ানক রূপ নেবে।
আর মাত্র দুই সপ্তাহ পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগের দাবিতে চলা আন্দোলন ও সংঘর্ষের দুই বছর পূর্তি হবে। জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, সংঘর্ষে এ পর্যন্ত নিহতের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গেছে। দেশটি ভেঙে পড়ছে।
ওয়াশিংটন বলছে, তারা সিরিয়ার বিদ্রোহীদের সরাসরি খাদ্য ও চিকিৎসা সরঞ্জামাদি সরবরাহ করতে চায়। এ ছাড়া সরকার বিরোধীদের ছয় কোটি ডলার সহায়তা দেবে। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার আঙ্কারায় তুরস্কের নেতাদের সঙ্গে বৈঠক করেন।
সিরিয়ার সরকারবিরোধী ও বিদ্রোহীরা বারবার বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর কাছে তাদের অস্ত্র সরবরাহের জন্য আহ্বান জানিয়ে আসছে। পশ্চিমা বিশ্বের আশঙ্কা অস্ত্র সরবরাহ করলে তা ইসলামি জঙ্গিদের হাতে পড়তে পারে।

No comments

Powered by Blogger.