নেতানিয়াহুকে গ্রেপ্তারের দাবি জানালেন দুবাইয়ের পুলিশপ্রধান

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সে দেশের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান মির দাগানকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন দুবাইয়ের পুলিশপ্রধান দাহি খালফান তামিম। দুবাইয়ে শীর্ষস্থানীয় এক হামাস নেতাকে হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিনি ওই দুজনের গ্রেপ্তার দাবি করেছেন। আল-জাজিরা টেলিভিশনের খবরে এ কথা বলা হয়। খবর রয়টার্সের।
ওই টেলিভিশন চ্যানেলকে পুলিশপ্রধান দাহি তামিম আরও বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী ও মোসাদপ্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির জন্য তিনি দুবাইয়ের মামলা পরিচালনাকারী আইনজীবীদের আহ্বান জানাচ্ছেন। এটা এখন নিশ্চিত যে দুবাইয়ে হামাস নেতা মাহমুদ আল-মাবৌ হত্যাকাণ্ডে মোসাদ জড়িত ছিল। ১৯ জানুয়ারি দুবাইয়ের পাঁচ তারকা আল বুস্তান রোতানা হোটেলে তাঁকে হত্যা করা হয়।
তামিম বলেন, ওই হত্যাকাণ্ডে মোসাদের জড়িত থাকার প্রমাণ মিললে তিনি সংস্থার প্রধান মির দাগানকে গ্রেপ্তারের দাবি জানাচ্ছেন। মোসাদ সদস্যদের উত্সাহ দেওয়ায় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুরও গ্রেপ্তার দাবি করছেন তিনি। মোসাদ ঘাতকেরা বিভিন্ন দেশের নিরীহ লোকজনের জাল পাসপোর্ট ব্যবহার করে দুবাই ও পশ্চিমা বিশ্বকে রীতিমতো অপমান করেছে।
দুবাই হত্যাকাণ্ডে ঘাতকদের ব্যবহূত ক্রেডিট কার্ডগুলো মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইকে খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে দুবাই পুলিশ। গত মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের একটি সংবাদপত্রে এ কথা বলা হয়। পত্রিকাটি আরও জানায়, ওই হত্যাকাণ্ডে যেকোনো ধরনের ইসরায়েলি সংশ্লিষ্টতা খতিয়ে দেখবে দুবাই পুলিশ। পুলিশের বরাত দিয়ে পত্রিকাটি আরও জানায়, মোট ২৭ জন সন্দেহভাজন ঘাতকের ১৩ জনই বিমানের টিকিট কেনা ও হোটেলের কক্ষ বরাদ্দ পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের আঞ্চলিক ব্যাংক মেটাব্যাংকের ইস্যু করা প্রি-পেইড মাস্টারকার্ড ব্যবহার করেছিল।
মার্কিন মিত্র সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক যোগাযোগ নেই। সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের সঙ্গে আমিরাতের রাজনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে সামান্য যোগাযোগ শুরু হয়। হামাস নেতার হত্যাকাণ্ডে সেই সম্পর্কও এখন ভাঙতে বসেছে।

No comments

Powered by Blogger.