বিপর্যস্ত এলাকায় ত্রাণ বিতরণ করছে চিলির সেনারা

চিলির ভূমিকম্পবিধ্বস্ত এলাকাগুলোর দুর্গত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ শুরু করেছেন সেনাসদস্যরা। গত মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট মিশেলে ব্যাশেলেট বলেছেন, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার মাউলে ও বিওবিও অঞ্চলে সেনাসদস্যরা ত্রাণ বিতরণ করছেন। ভূমিকম্পের পর স্থানীয় দুর্বৃত্তরা বিপর্যস্ত এলাকাগুলোয় ব্যাপক লুটপাট চালায়। পরে সেনাসদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
গত শনিবার চিলিতে ৮ দশমিক ৮ মাত্রার ভূকম্পন আঘাত হানে। এতে রাজধানী সান্তিয়াগোসহ দেশের বেশ কয়েকটি শহর ও বন্দর ক্ষতিগ্রস্ত হয়। ভূমিকম্পের কারণে ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। রেকর্ড-বইয়ের হিসাবে, বিশ্বের সপ্তম শক্তিশালী ভূমিকম্প এটি। ভূমিকম্পে মঙ্গলবার পর্যন্ত কর্তৃপক্ষ ৭৯৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।
প্রেসিডেন্ট ব্যাশেলেট বলেন, পুলিশ ও সেনারা মাউলে ও বিওবিও অঞ্চলে জননিরাপত্তা দেখভালের দায়িত্বে রয়েছে। দুর্গতদের মধ্যে পানি ও খাদ্য সরবরাহ করা হচ্ছে। ফিল্ড হসপিটাল স্থাপন করা হয়েছে। যোগাযোগব্যবস্থা পুরোপুরি সচল করার জন্য কাজ চলছে। বিমানে ত্রাণ সরবরাহ অব্যাহত রয়েছে। উদ্ধারকাজে সহায়তা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে বিপর্যস্ত এলাকাগুলোতে ১৪ হাজার সেনা মোতায়েন করেছে চিলি সরকার।
জাতীয় জরুরি অবস্থা দপ্তরের প্রধান কারমেন ফারনান্দেজ বলেন, এখনো হাজার হাজার মানুষ পানি ও বিদ্যুতের মতো প্রয়োজনীয় সেবা পাচ্ছে না। তাদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তবে ত্রাণ-সরবরাহব্যবস্থা ঠিকঠাকভাবে কাজ করছে।
ভূমিকম্পে সরে গেছে মেরুরেখা
চিলিতে শক্তিশালী ভূমিকম্পে পৃথিবীর অক্ষ বা মেরুরেখার অবস্থান সম্ভবত খানিকটা পরিবর্তিত হয়েছে। আর এতে দিনের দৈর্ঘ্যও সামান্য কমে গেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানী রিচার্ড গ্রস মঙ্গলবার এ কথা জানান।
ক্যালিফোর্নিয়ায় নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির বিজ্ঞানী গ্রস জানান, তাঁর হিসাব অনুযায়ী, ভূমিকম্পের পর পৃথিবীর মেরুরেখা সম্ভবত আগের অবস্থান থেকে ৮ সেন্টিমিটার সরে গেছে। এতে পৃথিবীর নিজ অক্ষে ঘূর্ণনে প্রভাব পড়েছে এবং দিনের দৈর্ঘ্য ১ দশমিক ২৬ মাইক্রোসেকেন্ড কমেছে।
এক সেকেন্ডের ১০ লাখ ভাগের এক ভাগ হচ্ছে ১ মাইক্রোসেকেন্ড। তাই দিনের দৈর্ঘ্য কমলেও ঘড়িতে সময় পরিবর্তন করার দরকার নেই।

No comments

Powered by Blogger.