যুক্তরাষ্ট্রে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওহাইও ও লুইজিয়ানা অঙ্গরাজ্যে খুনের দায়ে সাজাপ্রাপ্ত তিনজনের মৃত্যুদণ্ড বৃহস্পতিবার কার্যকর করা হয়েছে। যুক্তরাষ্ট্রে এ বছর মৃত্যুদণ্ড কার্যকরের এটাই প্রথম ঘটনা। প্রাণঘাতী ইনজেকশন দিয়ে তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
ওহাইওতে ধর্মান্তরিত মুসলিম বর্ন ভার্নন স্মিথকে ইনজেকশন দেওয়ার আট মিনিট পরই স্থানীয় সময় ১০টা ২৮ মিনিটে তাঁকে মৃত ঘোষণা করা হয়। ওহাইওর টোলেডো নিবাসী ২৮ বছর বয়সী এক ফিলিস্তিনি নাগরিককে হত্যার জন্য তাঁর মৃত্যুদণ্ড হয়।
টেক্সাসে কেনেথ মোসলে নামের ৫১ বছর বয়সী এক আফ্রো-আমেরিকানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ১৯৯৭ সালে একটি ব্যাংক ডাকাতির সময় এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে হত্যার দায়ে তাঁর মৃত্যুদণ্ড হয়। তাঁকে স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা ১৬ মিনিটে মৃত ঘোষণা করা হয়।
টেক্সাসে এ বছর মৃত্যুদণ্ড কার্যকরের এটি প্রথম ঘটনা। গত বছর এ রাজ্যে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ১৯৭৬ সালে সুপ্রিম কোর্ট এ রাজ্যে পুনরায় মৃত্যুদণ্ড কার্যকর করার অনুমতি দেওয়ার পর থেকে এখানে ৪৪৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।
লুইজিয়ানায় অপর এক সাজাপ্রাপ্ত জেরাল্ড বোর্ডেলনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০০৬ সালে ১২ বছর বয়সী সেময়েকে ধর্ষণ ও হত্যার দায়ে তাঁর মৃত্যুদণ্ড দেওয়া হয়। লুইজিয়ানার স্থানীয় টেলিভিশন চ্যানেল জানায়, তাঁকে সন্ধ্যা ছয়টা ৩২ মিনিটে মৃত ঘোষণা করা হয়।
বোর্ডেলনের মৃত্যুদণ্ড কার্যকর লুইজিয়ানায় ২০০২ সালের পর প্রথম এবং ১৯৭৬ সালের পর ২৮তম ঘটনা। এ রাজ্যে আরও ৮৩জন দণ্ডপ্রাপ্ত আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের ৩৫টি অঙ্গরাজ্যে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

No comments

Powered by Blogger.