ঠান্ডা ও তুষারপাতে ইউরোপে পরিবহনব্যবস্থায় বিশৃঙ্খলা

প্রচণ্ড ঠান্ডা ও তুষারপাতে ইউরোপের জনজীবন বিপর্যস্ত। গোটা মহাদেশজুড়ে পরিবহনব্যবস্থায় দেখা দিয়েছে বিশৃঙ্খলা। বিঘ্নিত হয়েছে ইউরোস্টার রেল পরিষেবা।
ব্রিটেনে ঠান্ডা এতটাই তীব্র যে তাপমাত্রা মাইনাস ১৮ ডিগ্রিরও নিচে নেমে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। ব্রিটিশ আবহাওয়া দপ্তরের প্রধান রিচার্ড ইয়াং বলেন, দেশের অধিকাংশ জায়গায় তাপমাত্রা দিনে হিমাঙ্কের ওপরে উঠতে হিমশিম খাচ্ছে। রাতে প্রচণ্ড ঠান্ডা পড়ছে। খবর এএফপির।
গত কয়েক দশকের মধ্যে এই মৌসুমে ব্রিটেনে সবচেয়ে বেশি ঠান্ডা পড়ছে। প্রচণ্ড ঠান্ডার কারণে ইউরোপে জ্বালানি সরবরাহ নিয়েও আশঙ্কা দেখা দিয়েছে। সংকট মোকাবিলায় গত বৃহস্পতিবার প্রায় ১০০টি বড় প্রতিষ্ঠানের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।
ইউরোস্টার রেল পরিষেবা আবারও বিঘ্নিত হয়েছে। গত বৃহস্পতিবার ব্রাসেলস ও লন্ডনের মধ্যে চলাচলকারী একটি ট্রেন দুই ঘণ্টার জন্য সুড়ঙ্গ পথে আটকে পড়ে।
ইউরোপজুড়ে বিমান চলাচল বিঘ্নিত হচ্ছে। প্রতিকূল পরিস্থিতির কারণে ফ্রান্স, ব্রিটেন ও আয়ারল্যান্ডের বিভিন্ন বিমানবন্দরে অনেকগুলো ফ্লাইট বাতিল করা হয়েছে। প্যারিসের দক্ষিণের ওর্লি বিমানবন্দরের বহির্গামী ফ্লাইটগুলো বাতিল কিংবা বিলম্বিত করা হয়েছে। বিমানবন্দরে অবতরণ করতে যাওয়া একটি বিমানকে অন্য বিমানবন্দরের দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।
ব্রিটেনে প্রতিকূল আবহাওয়া পরিস্থিতির কথা উল্লেখ করে প্রায় ৮০টি ফ্লাইট বাতিল করেছে ইজি জেট এয়ারলাইনস। অধিকাংশ ফ্লাইট বাতিল করা হয় গ্যাটউইক বিমানবন্দর থেকে। আয়ারল্যান্ডের ডাবলিন বিমানবন্দরে অনেকগুলো ফ্লাইট বাতিল করা হয়েছে। আবার অনেক ফ্লাইট বিলম্বে ছেড়েছে।

No comments

Powered by Blogger.