চার্লি চ্যাপলিনকে নিয়ে তৈরি হচ্ছে কার্টুন

আবার ফিরে আসছেন কৌতুকাভিনেতা ও চলচ্চিত্র পরিচালক চার্লি চ্যাপলিন। তবে বাস্তব চরিত্রে নয়, কার্টুনের চরিত্রে দেখা যাবে তাঁকে। টেলিভিশনে প্রচারের জন্য তাঁকে নিয়ে নির্মিত হচ্ছে ১০৪ পর্বের কার্টুন। প্রতিটি কার্টুনের দৈর্ঘ্য হবে ছয় মিনিট।
ভারতের হায়দরাবাদের এনিমেশন ও বিশেষ দৃশ্য তৈরির প্রতিষ্ঠান ডিকিউ এন্টারটেইনমেন্ট, ফ্রান্সের মিডিয়া গ্রুপ মেথড এনিমেশন ও এমকেটুর যৌথ উদ্যোগে এ কার্টুন তৈরি হচ্ছে। প্রকল্পের খরচ ধরা হয়েছে ১০০ কোটি ৫০ লাখ ডলার। এরই মধ্যে কার্টুন তৈরির অনুমতি মিলেছে।
গতকাল শুক্রবার মুম্বাইতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কার্টুন তৈরির পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত তথ্য জানায় ডিকিউ এন্টারটেইনমেন্ট। খবর এএফপির।
এর আগে গত নভেম্বরে প্যারিসে মেথড এনিমেশনের কর্মকর্তারা বার্তা সংস্থা এএফপিকে জানান, ছয় বা এর বেশি বয়সের শিশুদের উদ্দেশে স্বল্পদৈর্ঘ্যের ওই এনিমেশন তৈরি করা হচ্ছে। তবে তাতে কোনো সংলাপ থাকবে না। চ্যাপলিনের তৈরি প্রায় ৭০টি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র থেকে অনুপ্রাণিত হয়ে পর্বগুলোর চিত্র ও অভিনয়ের দৃশ্য তৈরি করা হয়েছে। এতে দেখা যাবে, চ্যাপলিনের বিখ্যাত কালো রঙের লম্বা গোল টুপি, ভবঘুরে চরিত্র, ছোট গোঁফ, ঢোলা প্যান্ট ও ছড়ি। ২০১১ সাল থেকে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানিতে কার্টুনের পর্বগুলো প্রদর্শনের ব্যাপারে আলোচনা চলছে।
মেথড এনিমেশন জানায়, চ্যাপলিনের সত্যিকারের জগত্ বোঝার জন্য এ নিয়ে এক বছরের বেশি সময় ধরে কাজ হচ্ছে। এতে সত্যিকারের জীবন্ত বর্ণনা হয় তো থাকবে না, তবে এর চেয়ে বেশি কিছু হবে। আধুনিকভাবে উপস্থাপন করা হবে চ্যাপলিনকে।
নির্বাক চলচ্চিত্রের যুগের অন্যতম প্রভাবশালী ও জনপ্রিয় কৌতুকাভিনেতা ও পরিচালক চ্যাপলিন মারা যান ১৯৭৭ সালে। দ্য কিড (১৯২১), দ্য গোল্ড রাশ (১৯২৫), সিটি লাইটস (১৯৩১), মডার্ন টাইমস (১৯৩৬) ও দ্য গ্রেট ডিক্টেটর (১৯৪০) তাঁর জনপ্রিয় কাজগুলোর অন্যতম।

No comments

Powered by Blogger.