ব্রিটেনে লেবার পার্টির জনপ্রিয়তা আরও কমেছে

ব্রিটেনে জনপ্রিয়তার নিরিখে বিরোধী শিবির কনজারভেটিভ পার্টির চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে রয়েছে ক্ষমতাসীন লেবার পার্টি। প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের নেতৃত্ব নিয়ে যখন তাঁর নিজ দলেই প্রশ্ন উঠেছে, ঠিক তখনই গতকাল শুক্রবার প্রকাশিত এক জনমত জরিপে এ তথ্য পাওয়া গেছে। খবর এএফপির।
গত বুধবার লেবার পার্টির দুজন প্রভাবশালী নেতা ও সাবেক মন্ত্রী গর্ডন ব্রাউনের নেতৃত্বের ব্যাপারে ভোটাভুটির আহ্বান জানানোর পরপরই তাত্ক্ষণিকভাবে এ জরিপ করা হয়। ইন্টারনেটভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইউগভ’ এ জরিপ পরিচালনা করে।
জরিপে দেখা গেছে, ডেভিড ক্যামেরনের নেতৃত্বাধীন বিরোধী দল কনজারভেটিভ পার্টির সমর্থন দুই পয়েন্ট বেড়ে ৪২ শতাংশে পৌঁছেছে। আর গর্ডন ব্রাউনের নেতৃত্বাধীন লেবার পার্টির জনপ্রিয়তা এক পয়েন্ট কমে ৩০ শতাংশে নেমেছে। ২০০৭ সালে তত্কালীন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর থেকে বেশ কয়েকবার নেতৃত্ব নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েন ব্রাউন। এরপর নানা কারণে লেবার পার্টির জনপ্রিয়তা কমতে থাকে। কিছুদিন ধরে লেবার পার্টির সমর্থন কনজারভেটিভ পার্টির চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে ছিল।
বুধবার বিকেল থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত দুই হাজার ৮৩২ জনের ওপর জরিপ পরিচালনা করে ইউগভ। উল্লেখ্য, দুই সাবেক মন্ত্রীর আহ্বানের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার গোপন ভোটাভুটিতে লেবার পার্টির অনেক প্রভাবশালী নেতা ও মন্ত্রী ব্রাউনের পক্ষে নিজেদের সমর্থন ব্যক্ত করেন। আগামী জুনে ব্রিটেনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

No comments

Powered by Blogger.