মিয়ানমারের দুই কর্মকর্তার মৃত্যুদণ্ড

মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক জান্তা ও উত্তর কোরিয়ার মধ্যে গোপন যোগাযোগ-সংক্রান্ত তথ্য পাচারের দায়ে দেশটির একটি আদালত দুই কর্মকর্তার মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন। গতকাল শুক্রবার সরকারি সূত্রে এ কথা বলা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, ‘তথ্য পাচারের জন্য দুজন কর্মকর্তার মৃত্যুদণ্ড এবং আরেকজনের ১৫ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ইনসেইন কারাগারের একটি বিশেষ আদালত তাঁদের এই দণ্ডাদেশ দেন।’
সূত্র জানায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন উইন নাইং কিয়াও ও থোরা কিয়াও এবং কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তি হলেন পিয়ান সেইন। তবে সূত্র এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। থাইল্যান্ডভিত্তিক সংবাদ সাময়িকী ইরাবতী জানায়, উইন নাইং কিয়াও হলেন সাবেক সামরিক কর্মকর্তা এবং থোরা কিয়াও ও পিয়ান সেইন পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করতেন। ইরাবতী জানায়, মিয়ানমারের থার্ড ইন কমান্ড জেনারেল শোয়ে মানের উত্তর কোরিয়া সফরসংক্রান্ত তথ্য ও ছবি প্রবাসী গণতন্ত্রপন্থী সংবাদমাধ্যমে সরবরাহ করার জন্য তাঁদের গ্রেপ্তার করা হয়।
সাময়িকীটি আরও জানায়, ওই সফরটি ছিল সামরিক অস্ত্র সংগ্রহ, সুড়ঙ্গ নির্মাণ নিয়ে আলোচনা ও অন্যান্য বিষয়সংক্রান্ত।
গত জুন মাসে মিয়ানমারের প্রবাসী গণতন্ত্রকামী কর্মীরা কিছু ছবি প্রকাশ করে বলে যে এগুলো মিয়ানমারের ভেতরে উত্তর কোরীয় বিশেষজ্ঞদের গড়ে তোলা গোপন সুড়ঙ্গ নেটওয়ার্কের ছবি। এতে পরমাণু অস্ত্রসমৃদ্ধ পিয়ংইয়ংয়ের সঙ্গে মিয়ানমারের যোগাযোগ নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়।

No comments

Powered by Blogger.