যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও চীনে ১৯ জনের মৃত্যু

সিএনএন জানিয়েছে, উত্তর মেরু থেকে আসা হিমশীতল বাতাস ও অস্বাভাবিক তুষারপাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের অনেক এলাকা বিপর্যস্ত হয়ে পড়েছে। এর মধ্যে ফ্লোরিডায় রেকর্ড পরিমাণ তুষারপাত হয়েছে। প্রচণ্ড ঠান্ডায় গত এক সপ্তাহে দেশটির মধ্যাঞ্চলে অন্তত নয়জন মারা গেছে।
মেক্সিকোর স্বাস্থ্যমন্ত্রী হোসে এঞ্জেল কর্দোভা শনিবার জানিয়েছেন, দেশজুড়ে প্রচণ্ড শৈত্যপ্রবাহে গত সপ্তাহের শেষে নয়জনের মৃত্যু হয়েছে। জাতীয় আবহাওয়া দপ্তরের মতে, সীমান্তসংলগ্ন মরুরাজ্য কোয়াহুইলা অঙ্গরাজ্যে তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।
মেক্সিকোতে শীতের কারণে কয়েকটি অঙ্গরাজ্যের বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। দেশের বিমানবন্দরগুলোতে অনেক বিমানের সময়সূচি পরিবর্তন ও বাতিল করে দেওয়া হয়েছে।
গতকাল চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া জানায়, প্রচণ্ড তুষারপাতে চীনের জিনজিয়াং প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে একজনের মৃত্যু হয়েছে। সেখানে তাঁবু ও অন্য ত্রাণসামগ্রী পাঠিয়েছে কর্তৃপক্ষ। প্রায় সাড়ে পাঁচ হাজার লোককে উদ্ধারের তত্পরতা জোরদার করেছে তারা। তুষারঝড়ে শুক্রবার পর্যন্ত ৭৯৯টি ঘরবাড়ি ভেসে গেছে।
নতুন বছরের শুরু থেকে মুসলিম অধ্যুষিত মধ্য এশিয়ার সীমান্তবর্তী চীনের ওই অঞ্চলে প্রচণ্ড ঠান্ডার সঙ্গে তুষারপাতও হচ্ছে। এতে বিদ্যুত্ সরবরাহ ও যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে।

No comments

Powered by Blogger.