ওবামার কাছে ক্ষমা চাইলেন সিনেটর রিড

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে ক্ষমা চেয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটিক পার্টির নেতা হ্যারি রিড। ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ওবামা সম্পর্কে করা একটি বর্ণবাদী মন্তব্যের জন্য তিনি ক্ষমা চেয়েছেন। ওবামাও তাত্ক্ষণিকভাবে রিডকে ক্ষমা করেছেন।
ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে ওবামা যখন নির্বাচনী প্রচারণা চালাচ্ছিলেন তখন তাঁর দলেরই নেতা রিড বলেছিলেন, ‘ভোটাররা ওবামাকে পছন্দ করে কেননা তাঁর গায়ের রং “ততটা কালো নয়” এবং কথাবার্তায়ও “নিগ্রোদের মতো টান নেই”।’
২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা নিয়ে সাংবাদিক মার্ক হ্যালপেরিন ও জন হেইলেম্যান একটি বই লিখেছেন। গেইম চেঞ্জ নামের তাঁদের ওই বই সম্প্রতি প্রকাশিত হয়েছে। রিডের ওই মন্তব্য এই বইতে আছে।
বইটি প্রকাশের পরপরই রিড তাঁর ওই মন্তব্যের জন্য ওবামার কাছে ক্ষমা চেয়েছেন এবং আফ্রিকান-আমেরিকানদের বিষয়ে তাঁর দৃষ্টিভঙ্গিও তুলে ধরেছেন।
এক বিবৃতিতে রিড বলেন, ‘শব্দ ব্যবহারে এ ধরনের অপটুতার জন্য আমি সত্যিই দুঃখিত। আমার এ মন্তব্যে কোনো আমেরিকান বিশেষ করে আফ্রিকান-আমেরিকান কষ্ট পেয়ে থাকলে আমি আন্তরিকভাবে তাঁদের কাছে ক্ষমা চাইছি।’
নেভাদা অঙ্গরাজ্যের এই ডেমোক্রেটিক পার্টির নেতা আরও বলেন, ‘আফ্রিকান-আমেরিকানদের জন্য গুরুত্বপূর্ণ অনেক ইস্যু নিয়ে আমি আমার ক্যারিয়ারজুড়ে অনেক কঠোর পরিশ্রম করেছি।’
রিডের এই ক্ষমা প্রার্থনার পরিপ্রেক্ষিতে ওবামা তাত্ক্ষণিকভাবে জানান, তিনি বিনা বাক্যে তাঁকে ক্ষমা করেছেন। এক বিবৃতিতে ওবামা বলেন, ‘হ্যারি রিড আজ আমাকে ফোন করেছিলেন এবং ওই অনাকাঙ্ক্ষিত মন্তব্যের জন্য তিনি ক্ষমা চেয়েছেন।’
ওবামা বলেন, ‘আমি হ্যারিকে ক্ষমা করেছি, কেননা আমি অনেক বছর ধরেই তাঁকে জানি। আমি দেখেছি, সামাজিক ন্যায়বিচারের অনেক ইস্যুতে তিনি কতটা আন্তরিকভাবে কাজ করেন এবং আমি জানি তাঁর মনে কী আছে।’
আর্থিক প্রণোদনা প্যাকেজ থেকে শুরু করে স্বাস্থ্যসেবা খাত সংস্কারের মতো বিতর্কিত বিভিন্ন ইস্যুতে ওবামার পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন রিড।

No comments

Powered by Blogger.