জাতিসংঘের কাছে ক্ষতিপূরণ চাইবে ইরান -দ্বিতীয় বিশ্বযুদ্ধে ক্ষয়ক্ষতি

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁর দেশের যে ক্ষতি হয়েছে, সে জন্য তাঁর সরকার জাতিসংঘের কাছে ক্ষতিপূরণ চাইবে। যুদ্ধের ক্ষয়ক্ষতি নিরূপণে ইতিমধ্যে একটি দল গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। গত শনিবার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সরাসরি প্রচারিত এক ভাষণে আহমাদিনেজাদ এ কথা জানান। খবর এপি ও পিটিআই।
আহমাদিনেজাদ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইরান তার নিরপেক্ষ অবস্থান ঘোষণা করে। এর পরও ইরানের তেলক্ষেত্রের নিরাপত্তা এবং মিত্রশক্তির পক্ষে লড়াই করা সোভিয়েত সেনাদের রসদ সরবরাহ নিশ্চিত করার কথা বলে ব্রিটেন ও সোভিয়েত ইউনিয়ন ১৯৪১ সালের ২৬ আগস্ট ইরানে অভিযান চালায়। এতে ইরানের ব্যাপক ক্ষতি হয় এবং আজ পর্যন্ত সে ক্ষতিপূরণ দেওয়া হয়নি।
মিত্রশক্তির কথা উল্লেখ করে আহমাদিনেজাদ বলেন, তাদের কারণে ইরানি জাতির অনেক ক্ষতি হয়েছে। যুদ্ধে তারা জয় পেয়েছে। কিন্তু আজ পর্যন্ত যুদ্ধের লাভের অংশ ইরানকে দেওয়া হয়নি। তিনি বলেন, ‘আমি যদি বলি আমরা পুরো ক্ষতিপূরণ চাই, তাহলে জেনে রাখো যে আমরা এর শেষ দেখে ছাড়ব এবং ক্ষতিপূরণ আদায় করব।’
আহমাদিনেজাদ বলেন, ক্ষতিপূরণ আদায়ের জন্য তিনি জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে চিঠি লিখতে পারেন।
আহমাদিনেজাদ সতর্ক করে দিয়ে আরও বলেন, প্রথম বিশ্বযুদ্ধের কারণে ইরানের যে ক্ষয়ক্ষতি হয়েছে, তারা সে ক্ষতিপূরণও চাইতে পারে।

No comments

Powered by Blogger.