নারায়ণগঞ্জে তীব্র গ্যাস-সংকটে শিল্প-কারখানায় উৎপাদন ব্যাহত

তীব্র গ্যাস-সংকটের কারণে নারায়ণগঞ্জে শিল্প-কারখানায় উত্পাদন কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। শুধু তা-ই নয়, নারায়ণগঞ্জ জেলা সদর এবং এর আশপাশের ৮০ শতাংশ আবাসিক এলাকার জনজীবনও বিপর্যস্ত হয়ে পড়েছে গ্যাস-সংকটে।
এ অবস্থায় বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়েশন আশঙ্কা প্রকাশ করে বলেছে, গ্যাস ও বিদ্যুতের চাহিদা অপূরণীয় থাকলে রপ্তানিমুখী বস্ত্রশিল্প খাত ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে। এতে দেশের অর্থনীতিও চরম অনিশ্চয়তার মুখে পড়বে। সে জন্য এ সমিতি দ্রুত গ্যাসের সমস্যা সমাধানের জন্য সরকারের কাছে দাবি জানায়।
সুতা ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এম সোলায়মান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত বুধবার এ দাবি জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন এলাকায় প্রতি বর্গইঞ্চি গ্যাসের গড় চাপ ১৫ থাকার নিয়ম থাকলেও প্রায়ই গ্যাসের চাপ দুই থেকে শূন্যের কোঠায় নেমে যায়। এসব এলাকায় প্রতিদিন গড়ে ১৪ ঘণ্টা গ্যাসের চাপ থাকে না।
সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুতা বা বস্ত্র উত্পাদনের মান নিশ্চিত রাখতে শিল্প-কারখানা ২৪ ঘণ্টা চালু রাখতে হয়। এ জন্য শিল্প-কারখানাগুলোতে সার্বক্ষণিক গ্যাস ও বিদ্যুত্ সরবরাহ নিশ্চিত করতে হয়। কিন্তু বর্তমানে গ্যাস-সংকটের কারণে বস্ত্র বা সুতার মান ঠিক রাখা সম্ভব হচ্ছে না।

No comments

Powered by Blogger.