নির্বাচনের জন্য জোট গড়লেন সাবেক ইরাকি প্রধানমন্ত্রী

ইরাকের আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য একটি ধর্মনিরপেক্ষ জোট গঠন করেছেন ইরাকের সাবেক পশ্চিমাপন্থী প্রধানমন্ত্রী আইয়াদ আলাবি। আগামী ৭ মার্চ ইরাকে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে তত্কালীন ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যুত হওয়ার পর আইয়াদ আলাবিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করে ওয়াশিংটন। এক বছরেরও কম সময় তিনি ওই পদে ছিলেন।
বাগদাদের একটি হোটেলে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে জোট গঠনের ঘোষণা দিয়ে ইরাকের সুন্নি উপপ্রধানমন্ত্রী রাফা আল-ইসাবি বলেন, ‘আমরা একটি জাতীয় রাজনৈতিক সত্তা। সব ইরাকির জন্য কাজ করার ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সঙ্গে যোগ দেওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি।’
আল-রশিদ হোটেলের অনুষ্ঠানে আল-ইরাকিয়া নামে পরিচিত ওই জোটের প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হয়। তবে আইয়াদ আলাবি অনুষ্ঠানে ভাষণ দেননি।
প্রখ্যাত সুন্নি আইনপ্রণেতা সালেহ আল-মুতলাকও আলাবির ওই জোটে যোগ দিয়েছেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তবে সাবেক সাদ্দাম হোসেন সরকারের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে সালেহ আল-মুতলাককে নির্বাচনে নিষিদ্ধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.