বাংলাদেশের শুভসূচনা

পাপুয়া নিউগিনিকে নিয়েও একসময় ভয় ছিল বাংলাদেশের। সেটা অবশ্য অনেক আগের কথা। যখন বাংলাদেশ ছিল আইসিসির সহযোগী সদস্য এবং বাংলাদেশের ক্রিকেটের সামনে সবচেয়ে বড় লক্ষ্যটা ছিল আইসিসি ট্রফি। বাংলাদেশ টেস্ট খেলছে ২০০০ সাল থেকে, সে হিসাবে পাপুয়া নিউগিনির কাছে বাংলাদেশ ‘বড় ভাই’।
নিউজিল্যান্ডে চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ছোট ভাইদের বিপক্ষে বড় ভাইয়েরাই জিতল। তবে সহজ ম্যাচটা বাংলাদেশ জিতেছে কঠিন করেই। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে আসা জয়টটা ৫ উইকেটের। পরশু ম্যাচে পাপুয়া নিউগিনি (পিএনজি) একসময় শঙ্কায় ফেলে দিয়েছিল বাংলাদেশকে। শুরুর ২৪ ওভার পর বৃষ্টি হানা দিয়ে ম্যাচটিকে পুনর্নির্ধারিত হয় ৪৬ ওভারে। টসজয়ী পিএনজি ৯ উইকেটে ১৯১ রান তোলে প্রথমে ব্যাট করে। বাংলাদেশ তাদের সামনে দাঁড়ানো ১৮৯ রানের লক্ষ্যটা পেরিয়ে যায় হাতে ৫ উইকেট ও ১১২ বল বাকি রেখেই। এই যদি হয় ম্যাচের পরিণতি, তাহলে বাংলাদেশের শঙ্কার কারণ ঘটল কখন?
টেলিফোনে নিউজিল্যান্ড থেকে বাংলাদেশ দলের ম্যানেজার তানজীব আহসান সাদ জানালেন, ‘১০ ওভার শেষে ওরা ৭৭ রানের মধ্যে আমাদের ৪ উইকেট ফেলে দিয়ে আসলেই শঙ্কার মধ্যে ফেলে দিয়েছিল।’ কেন হলো এমন ব্যাটিং বিপর্যয়? সাদের উত্তর, ‘আর বলবেন না, ওদের বোলারদের পিটিয়ে মারতে গিয়ে উইকেট বিলিয়েছে আমাদের ব্যাটসম্যানরা। অমিত, সৈকত, মমিনুল—একইভাবে উইকেট দিয়ে এসেছে। জিতেছি মাহমুদুল, সাব্বির ও নূরুলের ব্যাটিংয়ে। ওপেনার আনামুলও ভালো করেছে।’
অলরাউন্ডার সাব্বির রহমান জয়ের নায়ক। লেগ স্পিনে ১ উইকেট নেওয়ার পাশাপাশি দলের পক্ষে সর্বোচ্চ রানও তাঁর (অপরাজিত ৫১, ৬টি চার ও ১টি ছয়)। ওপেনার আনামুল করেছেন ৩৬ রান, অধিনায়ক মাহমুদুল হাসান ৩৮ এবং নূরুল হাসান ২৪ রান করে অপরাজিত থাকেন। বোলিংয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ‘হিরো’ আবুল হাসান, ২২ রানে ৪ উইকেট নিয়েছেন এই পেসার।
প্রথম ম্যাচটা ‘শিক্ষা’ হিসেবে নিয়ে গতকাল বাংলাদেশ সময় রাত সাড়ে তিনটায় ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশের যুবারা। এ ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত তাদের। ওদিকে কানাডা ৯ উইকেটে হারিয়ে দিয়েছে জিম্বাবুয়েকে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে অস্ট্রেলিয়া আর হংকংয়ের বিপক্ষে ইংল্যান্ড পেয়েছে বড় জয়।

No comments

Powered by Blogger.