ফিলিপাইনে হত্যাকাণ্ড ৬২ জনকে আটক

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মাগুইনদানাও প্রদেশে সামরিক আইন জারি করার পর সাম্প্রতিক হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগে ইতিমধ্যে ৬২ জনকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে গভর্নর আনদাল আপাতুয়ান সিনিয়রের পরিবারের ১৫ সদস্য রয়েছেন। তাছাড়া সেনাবাহিনী বিপুল অস্ত্রশস্ত্র জব্দ করেছে। কর্তৃপক্ষ গতকাল রোববার এ কথা জানায়।
গত শনিবার সরকারের পক্ষ থেকে জানানো হয়, প্রেসিডেন্ট গ্লোরিয়া অ্যারোইয়ো মাগুইনদানাও প্রদেশের গভর্নরের নিজস্ব আধাসামরিক বাহিনী ও অন্যান্য সংগঠনের সদস্যদের নিয়ন্ত্রণে আনতে শুক্রবার গভীর রাতে সেখানে সামরিক আইন জারি করেন। প্রেসিডেন্টের মুখপাত্র সার্জে রেমন্ডে সাংবাদিকদের জানান, ‘মাগুইনদানাও হত্যাকাণ্ডের সুবিচারের স্বার্থে প্রেসিডেন্ট এই পদক্ষেপ নিয়েছেন। নিহত ব্যক্তিদের স্বজনদের আবেদনের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
স্থানীয় পুলিশের এক মুখপাত্র গতকাল বলেন, প্রদেশটিতে সামরিক আইন জারির পর ২৩ নভেম্বর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে, এমন লোকদের আটক করতে সুবিধা হচ্ছে। ইতিমধ্যে বিপুল পরিমাণ অস্ত্রও জব্দ করা হয়েছে। গত ২৩ নভেম্বর আপাতুয়ানের ১০০ বন্দুকধারী সমর্থক আগামী বছরের নির্বাচনে গভর্নর পদপ্রার্থী ইসমায়েল মানগুদাদাতুর স্ত্রী ও তাঁর বোনসহ ৫৭ জন ব্যক্তিকে গুলি করে হত্যা করে। নিহতদের মধ্যে ২৭ জন সাংবাদিক রয়েছেন।

No comments

Powered by Blogger.