এটির অপেক্ষাতেই ছিলাম: টেন্ডুলকার

দক্ষিণ আফ্রিকার একজন সাবেকের হাতে যখন দলের দায়িত্ব দেওয়া হয়, টেস্ট ক্রিকেটে ভারতের উন্নতির লেখচিত্রটা তখন ঊর্ধ্বমুখী। উন্নতি ঊর্ধ্বমুখী, কিন্তু তা শীর্ষের লক্ষ্যাভিসারী নয়। তবে ১৮ মাস পর সেই গ্যারি কারস্টেনের হাতে ওঠা দলটিই অধিকার করল টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান। পুরো ভারতই ভেসে যাচ্ছে আনন্দে। আর ভারতীয় ক্রিকেটের প্রতীক হয়ে ওঠা শচীন টেন্ডুলকারের কাছে এ অনুভূতিটা অসাধারণ।
‘এটা অসাধারণ এক অনুভূতি। এটির জন্যই আমি অপেক্ষা করছিলাম, এই অনুভূতিটা আমাকে উদ্বেল করে তুলছে। এ যেন স্বপ্ন সত্যি হওয়া’—টেন্ডুলকার যেন বলতে চাইলেন, তাঁর ২০ বছরের হিরণ্ময় ক্যারিয়ারের শুরুর দিন থেকেই এই স্বপ্নটা তিনি দেখে এসেছেন।
সাবেক দক্ষিণ আফ্রিকান ওপেনার গ্যারি কারস্টেন যখন দলের দায়িত্ব নিলেন, তাঁর মনে এই বিশ্বাসটা ছড়িয়ে পড়েছিল যে, সর্বোচ্চ জায়গাটায় ভারত পৌঁছাবে। তবে শুধু কারস্টেনকেই নয়, সবার যূথবদ্ধ প্রচেষ্টাকেই কৃতিত্ব দিয়েছেন টেন্ডুরকার। গত অক্টোবরে বরখাস্ত হওয়া বোলিং কোচ ভেঙ্কটেশ প্রসাদ ও ফিল্ডিং কোচ রবিন সিংয়ের কৃতিত্বও তাঁর বিস্মৃতির পর্দার আড়ালে চলে যায়নি, ‘যখন গ্যারি, প্যাডি (উপটন) রবিন ও ভেঙ্কি প্রসাদকে নিয়ে এক হলো ১৮ মাস আগে, আমরা বিশ্বাস করতে শুরু করেছিলাম শীর্ষস্থানে আমরা যেতেই পারি। গোটা দলেরই লক্ষ্য ছিল এক নম্বর জায়গাটি ধরে ফেলা এবং সব খেলোয়াড়ই এখানে আসতে অনেক পরিশ্রম করেছে।’
এ অর্জনটা গোটা দলের পরিশ্রমের পুরস্কার। আর যে দল এটি সম্ভব করে তুলল, মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন সেই দলটিকে টেন্ডুলকার বলছেন ইতিহাসের অন্যতম সেরা ভারতীয় দল। কেন সেরা, সেই ব্যাখ্যা দিতে গিয়ে শুধু দলটির ব্যাটিং-সামর্থ্যকেই সামনে এনেছেন টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক, ‘আমাদের ব্যাটিং লাইনআপটা দুর্দান্ত, এক নম্বর থেকে সাত নম্বর পর্যন্ত।’
জীবনের একটি স্বপ্ন পূরণ হলো, র্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা ভারতীয় দলের সদস্য হিসেবে নাম লিখিয়ে রাখলেন তিনি। এবার কি তাহলে অবসর-ভাবনাটা ভাববেন টেন্ডুলকার? ‘মানুষ এ ব্যাপারে জানতেই চাইবে, তবে আমার খেলা উপভোগ করছি এবং মোটেই ওটা নিয়ে ভাবছি না’—অবসর-ভাবনাকে আবারও ‘স্ট্রেট ড্রাইভে’ চার মারলেন ভারতীয় ক্রিকেটের মহীরুহ।

No comments

Powered by Blogger.