কলকাতার ২৩তম শিল্প ও বাণিজ্য মেলা শুরু হচ্ছে ২৪ ডিসেম্বর, যা শেষ হবে ২০১০ সালের ৩ জানুয়ারি। মেলার এবারের ফোকাস কান্ট্রি বাংলাদেশ। এ মেলায় বাংলাদেশের ৪৩টি শিল্পপ্রতিষ্ঠান যোগ দেবে বলে জানান আয়োজকেরা।
কলকাতার মিলন মেলা ময়দানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এবং ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় যৌথভাবে মেলাটির উদ্বোধন করবেন।
পশ্চিমবঙ্গ সরকার ও বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএনসিসিআই) এ মেলার আয়োজন করছে।
মেলা উপলক্ষে গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বিএনসিসিআইয়ের সভাপতি ও পিয়ারলেসের কর্ণধার এস কে রায় বক্তব্য দেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্য সচিব অশোক মোহন চক্রবর্তী এবং মুখ্য শিল্প ও বাণিজ্যসচিব সব্যসাচী সেন।
সংবাদ সম্মেলনে এস কে রায় জানান, এবারের মেলায় দেশ-বিদেশের ৭৫০টি শিল্পপ্রতিষ্ঠান তাদের উত্পাদিত পণ্য প্রদর্শন করবে। এতে স্বাগতিক ভারত আর বাংলাদেশ ছাড়াও যোগ দেবে চীন, পাকিস্তান, ভুটান, তুরস্ক, মিসর এবং ভিয়েতনামের বিভিন্ন শিল্পগোষ্ঠী।
আয়োজকেরা জানান, বাংলাদেশ এবারের মেলায় ফোকাস কান্ট্রি হওয়ায় এ দেশের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরাও যোগ দেবেন।
কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের বাণিজ্যসচিব মো. ওমর ফারুক এ প্রসঙ্গে প্রথম আলোকে জানান, এবারের মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হয়েছে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধের আদলে। মেলায় বাংলাদেশের ৪৩টি শিল্পপ্রতিষ্ঠান তাদের উত্পাদিত পণ্য নিয়ে হাজির হবে বলে তিনি উল্লেখ করেন।

No comments

Powered by Blogger.