ওবামাকে জারদারি জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তান সরকার সংকল্পবদ্ধ

পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় লুকিয়ে থাকা জঙ্গিদের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পাকিস্তানের প্রতি যে আহ্বান জানিয়েছেন, তার জবাব দিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। পাকিস্তানি সেনাবাহিনীর জন্য সামরিক সহায়তা বাড়ানোর জন্য হোয়াইট হাউসের প্রতি তিনি আহ্বান জানান।
প্রেসিডেন্ট ওবামার চিঠির লিখিত জবাবে প্রেসিডেন্ট জারদারি বলেন, আল-কায়েদা ও তালেবান গোষ্ঠীসহ অন্য জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে সরকার সংকল্পবদ্ধ। ওয়াশিংটন পোস্ট পত্রিকার খবরে এ কথা বলা হয়।
পত্রিকাটি জানায়, পাকিস্তানের মাটিতে সক্রিয় জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে নিজস্ব সময়সূচি এবং প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে—ওবামার চিঠির জবাবে এ বিষয়টির ওপরই গুরুত্বারোপ করেছেন আসিফ আলী জারদারি।
পাকিস্তান সফররত মার্কিন জেনারেল ডেভিড পেট্রাউসের কাছেও জারদারির এই শক্ত অবস্থান তুলে ধরা হয়েছে। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আশফাক কায়ানি মার্কিন এই জেনারেলকে বলেছেন, উত্তর ওয়াজিরিস্তানে বড় ধরনের অভিযানের আশা করা উচিত হবে না ওয়াশিংটনের।
ওবামার আরও বেশি কিছু করার আহ্বান এবং জারদারির শীতল আচরণে স্পষ্ট হয়েছে, ইসলামাবাদ ও হোয়াইট হাউসের মধ্যকার বন্ধুত্বের ফাটল আরও প্রশস্ত হয়েছে।
পাকিস্তানি কর্মকর্তারা অবশ্য এ বিষয়টি পরিষ্কার করেছেন যে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রতি ইসলামাবাদ অঙ্গীকারবদ্ধ। তবে এ ব্যাপারে বিদেশি রাষ্ট্রগুলোর কোনো নির্দেশনা চান না তাঁরা।

No comments

Powered by Blogger.