লাফিয়ে বাড়ছে কানাডীয় ডলারের মূল্য by সুব্রত নন্দী, টরন্

আমেরিকান ডলারের সঙ্গে প্রতিযোগিতা করে লাফিয়ে লাফিয়ে বাড়ছে কানাডীয় ডলারের মূল্য। বৃহস্পতিবার মূল্যমানে মার্কিন ডলারকে প্রায় ছুঁয়ে ফেলেছিল কানাডীয় ডলার ‘লুনি’। বাংলাদেশি টাকার সঙ্গে কানাডীয় ডলারের বিনিময়মূল্য ৬৭ দশমিক ৫০ টাকা। গত ১৬ মাসের মধ্যে হঠাত্ করে লুনির এ মূল্যবৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার বলেন, ‘দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য লুনির মূল্যবৃদ্ধি ভালো খবর হলেও এতে যুক্তরাষ্ট্রের বাজারনির্ভর কানাডায় কৃষিপণ্য ও শিল্প উত্পাদন মুখ থুবড়ে পড়বে।’ মুদ্রার মান বৃদ্ধিতে কানাডার কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব কানাডা’র গভর্নর ম্যাক কার্নিও উদ্বেগ প্রকাশ করেন।
কিছুদিন আগেও উপনির্বাচনের সময় কানাডার বিরোধী দলগুলোর চ্যালেঞ্জের কারণে হুমকির মুখে ছিল স্টিফেন হারপারের সংখ্যালঘু সরকার। এর মধ্যে কানাডীয় ডলারের মূল্যবৃদ্ধি হারপারের সরকারের জন্য নতুন শঙ্কার জন্ম দিতে পারে। তবে এ ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে হারপার বলেন, ‘সবাই জানে, কানাডার অর্থনীতি বিশ্বের যেকোনো উন্নত দেশের তুলনায় শক্ত অবস্থানে রয়েছে।’ তবে ব্যাংক অব কানাডা এ সংক্রান্ত এক প্রতিবেদনে উল্লেখ করেছে, কানাডীয় ডলারের মূল্যবৃদ্ধির কারণে অভ্যন্তরীণ অর্থনীতি হুমকির মুখে রয়েছে। ডলারের মূল্যবৃদ্ধির কারণে যুক্তরাষ্ট্রনির্ভর কানাডীয় শিল্প-কারখানা চ্যালেঞ্জের মুখে পড়বে; কর্মরত অনেকে চাকরি হারাবে। কানাডায় বেকারত্বের হার প্রায় নয় শতাংশ।
তবে কানাডীয় ডলারের এ মূল্যবৃদ্ধিতে ওই দেশে বসবাসরত বাংলাদেশি ও ভারতীয়দের মধ্যে দেখা গেছে খুশির আভা। বাংলাদেশিদের মধ্যে ইতিমধ্যেই দেশে টাকা পাঠানোর হিড়িক পড়ে গেছে।

No comments

Powered by Blogger.