লাফিয়ে বাড়ছে কানাডীয় ডলারের বাজারদর

মার্কিন ডলারের সঙ্গে প্রতিযোগিতা করে লাফিয়ে বাড়ছে কানাডীয় ডলারের মূল্য। গত বৃহস্পতিবার মূল্যমানে মার্কিন ডলারকে প্রায় ছুঁয়ে ফেলেছিল কানাডীয় ডলার ‘লুনি’, বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ৬৭ টাকায় উন্নীত হয়।
বিগত ১৬ মাসের মধ্যে হঠাত্ লুনির এই মূল্যবৃদ্ধিতে কিছুটা উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার। তাঁর মতে, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য এটা ভালো হলেও যুক্তরাষ্ট্রের বাজারে কানাডার কৃষি ও শিল্পপণ্য রপ্তানি ধাক্কা খাবে। মুদ্রার মান শক্তিশালী হওয়ায় ব্যাংক অব কানাডার গভর্নর ম্যাক কার্নিও উদ্বেগ প্রকাশ করেছেন।
কিছুদিন আগেও দেশের প্রধান বিরোধী দলগুলোর উপনির্বাচনের চ্যালেঞ্জের কারণে স্টিফেন হারপারের সংখ্যালঘু সরকার আশঙ্কার মুখে ছিল।
এ অবস্থায় কানাডীয় ডলারের সাম্প্রতিক মূল্যবৃদ্ধি তাঁকে আরেকটু চাপের মুখে ফেলছে বলে কেউ কেউ মনে করছেন। উল্লেখ্য, কানাডায় বর্তমানে বেকারত্বের হার প্রায় ৯ শতাংশ।
তবে প্রধানমন্ত্রী হারপার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘আমরা জানি যে কানাডার অর্থনীতি বর্তমানে অন্য যেকোনো শিল্পোন্নত এমনকি জি-৭ভুক্ত সব দেশের চেয়ে শক্তিশালী।’
এদিকে ডলারের মূল্যবৃদ্ধিতে কানাডায় বসবাসরত বাংলাদেশিরা খুশি। তাঁরা এখন দেশে অর্থ পাঠানো আগের চেয়ে বেশি লাভজনক মনে করছেন।

No comments

Powered by Blogger.