যুক্তরাষ্ট্রে আন্তবর্ণ বিয়ের ব্যাপারে এক বিচারকের ‘না’

যুক্তরাষ্ট্রের লুসিয়ানা অঙ্গরাজ্যের একজন শ্বেতাঙ্গ বিচারক কেইথ বার্ডওয়েল বলেছেন যে তিনি শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ বিয়ে সমর্থন করেন না। তিনি সম্প্রতি এ রকম শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ একটি বিয়ের লাইসেন্স প্রদানের ক্ষেত্রে ‘না-সূচক’ রায় দিয়েছেন।
বার্ডয়েল অবশ্য এ জন্য নিজেকে একজন বর্ণবাদী মানুষ হিসেবে মেনে নিতে নারাজ। তিনি তাঁর পূর্বের অভিজ্ঞতা থেকে এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছেছেন যে, আন্তবর্ণ বিয়ে সাধারণত সুখের হয় না। তাই তিনি এ রকম আন্তবর্ণ বিয়ের লাইসেন্স প্রদানে অস্বীকৃতি জানিয়ে রায় দিয়েছেন বলে জানান। বার্ডওয়েল আরও বলেন, ‘আমার প্রচুর কৃষ্ণাঙ্গ বন্ধু-বান্ধব রয়েছেন। আমার বড়িতেও রয়েছে তাঁদের অবাধ বিচরণ; এমনকি তাঁরা আমার টয়লেটও ব্যবহার করেন। এতে আমার কোনো সমস্যা নেই। আমি তাঁদের আর দশটা সাধারণ মানুষের মতোই মনে করি। আন্তবর্ণ বিয়ের ব্যাপারে আমি কয়েকজন কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গ মানুষের পরামর্শ গ্রহণ করেছি। তাঁরা সবাই মনে করেন আন্তবর্ণ বিয়ে কখনোই ভালো কোনো ফল বয়ে আনে না।’
আন্তবর্ণ বিয়েতে সন্তান নিয়েও জটিলতা তৈরি হয় বলে মনে করেন বার্ডওয়েল। বার্ডওয়েল বলেন, ‘এ ধরনের বিয়েতে সন্তানটির জীবনে দুর্ভোগ নেমে আসে।’ তিনি তাঁর বিচারক জীবনে চারটি আন্তবর্ণ বিয়ের লাইসেন্স প্রদানে না-সূচক রায় দিয়েছেন বলে জানান। এই চারটি আন্তবর্ণ বিয়ের প্রতিটির পাত্রপাত্রীই গত দেড় থেকে দুই বছরের মধ্যে তাঁর কাছে এসেছে।
এদিকে আন্তবর্ণ বিয়ের লাইসেন্স না পাওয়া ৩০ বছর বয়স্ক বেথ হামফ্রে ও ৩২ বছর বয়সী টেরেন্স ম্যাককে এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্টে এর বিরুদ্ধে রিট করার কথা জানান। তাঁরা মনে করেন, তাঁদেরকে এই আন্তবর্ণ বিয়ের লাইসেন্স না দেওয়ার মধ্য দিয়ে কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গ উভয় বর্ণের মানুষের মধ্যে বৈষম্যকে উত্সাহিত করছেন বিচারক কেইথ বার্ডওয়েল।

No comments

Powered by Blogger.