পাকিস্তানে সফল হওয়ার পর ভারতে হামলা চালাব

তালেবানের উপর্যুপরি হামলায় পাকিস্তান যখন রীতিমতো পর্যুদস্ত, তখনই সংগঠনটির প্রধান হাকিমুল্লাহ মেহসুদ ঘোষণা দিলেন, পাকিস্তানে চলমান অভিযান সফল হলে তাদের পরবর্তী লক্ষ্যবস্তু হবে ভারত। তিনি বলেছেন, পাকিস্তানে ইসলামি রাষ্ট্র কায়েম হলেই তারা সীমান্ত পাড়ি দিয়ে ভারতে হামলা চালাবে।
ব্রিটেনের সংবাদভিত্তিক চ্যানেল স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারে পাকিস্তানে তালেবানের প্রধান হাকিমুল্লাহ মেহসুদ এই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘আমরা (পাকিস্তানে) একটি ইসলামি রাষ্ট্র চাই। যদি সেই অভিযানে সফল হই, তাহলে আমরা সীমান্ত পাড়ি দিয়ে ভারতে অভিযান চালাব।’
স্কাই নিউজ বলেছে, হাকিমুল্লাহ মেহসুদের এই সাক্ষাত্কার তারা সম্প্রতি সংগ্রহ করেছে। হাকিমুল্লাহ সম্প্রতি রাওয়ালপিন্ডিতে সেনাসদর দপ্তরসহ পাকিস্তানব্যাপী হামলার দায়দায়িত্বের কথাও স্বীকার করেছেন।
হাকিমুল্লাহ বলেছেন, ‘আমরা পাকিস্তানের সেনাবাহিনী, পুলিশ ও আধা-সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়ছি। কারণ তারা যুক্তরাষ্ট্রের নির্দেশে কাজ করছে। পাকিস্তানের বাহিনী যদি যুক্তরাষ্ট্রের নির্দেশমতো কাজ করা বন্ধ করে, তাহলে আমরাও লড়াই বন্ধ করব।’
ওয়াজিরিস্তানে গত আগস্টে মার্কিন চালকবিহীন বিমানের ক্ষেপণাস্ত্র হামলায় পাকিস্তানে তালেবানের প্রধান বায়তুল্লাহ মেহসুদ নিহত হন। এর পরপরই সংগঠনটির দায়িত্বভার গ্রহণ করেন হাকিমুল্লাহ মেহসুদ।
স্কাই নিউজ তাদের খবরে বলেছে, পাকিস্তানের তালেবান তাদের তহবিল সংগ্রহের জন্য মাদক উত্পাদন ও এর ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছে। এ ছাড়া তারা আফগানিস্তানের ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা সংগ্রহ করেও নিজেদের খরচ চালাচ্ছে।
আগস্টে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় বায়তুল্লাহ মেহসুদ মারা যাওয়ার পর তালেবানের কমান্ডাররা ঘোষণা দিয়েছিলেন, একজন বায়তুল্লাহকে মেরে তালেবানকে দমানো যাবে না। এর পর হাকিমুল্লাহ মেহসুদের দ্রুত আবির্ভাবের ভেতর দিয়ে তালেবান কমান্ডারদের সেই দাবিই সত্য প্রমাণিত হলো। তালেবানের দায়িত্ব গ্রহণের পরপরই হাকিমুল্লাহ ঘোষণা দিয়েছিলেন, বায়তুল্লাহকে মারার প্রতিশোধ তিনি নেবেনই। এরই মধ্যে পাকিস্তানের সেনাবাহিনীর এক অভিযানে হাকিমুল্লাহ মারা গেছেন বলে খবর চাউর হয়ে যায়। কিন্তু এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সন্দেহ হয়। তারা বলেছিল, হাকিমুল্লাহ মেহসুদ মারা যাননি। এর কয়েক দিন পরই হাকিমুল্লাহ সাংবাদিকদের ডেকে জানিয়ে দেন, তিনি জীবিত আছেন। তাঁর এ ঘোষণার পরপরই পাকিস্তানজুড়ে শুরু হয় তালেবানের হামলা।

No comments

Powered by Blogger.