সমুদ্রের নিচে মালদ্বীপ মন্ত্রিসভার বৈঠক

বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে জনমত গঠনের লক্ষ্যে সাগর জলের ছয় মিটার নিচে মন্ত্রিসভার বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে মালদ্বীপ সরকার। এই বৈঠকে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা বিশ্বব্যাপী ক্ষতিকর কার্বন উদিগরণের বিরুদ্ধে এক ঘোষণাপত্রে স্বাক্ষর করবেন বলে জানা গেছে। মন্ত্রিসভার সদস্যরা পানির নিচের এই প্রতীকী বৈঠককে সামনে রেখে পানির নিচে ডুব দেওয়া ও অন্যান্য আনুষঙ্গিক ব্যাপারে প্রশিক্ষণ গ্রহণ করছেন। মালদ্বীপ সরকারের মন্ত্রীরা জানিয়েছেন, তাঁরা এই উদ্যোগকে তাঁদের ব্যস্ত রাষ্ট্রীয় দায়িত্বের মধ্যে আনন্দের উপলক্ষ হিসেবেই নিয়েছেন। তবে এই আনন্দ উদ্যোগের মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে নিচু দেশ হিসেবে পরিচিত মালদ্বীপ সমগ্র বিশ্বকে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সতর্ক করে দেবে। তবে এই বৈঠকের সময় প্রত্যেক মন্ত্রীর সঙ্গে থাকবেন একজন করে ডুব-সাঁতার বিশেষজ্ঞ।
এদিকে, সমুদ্রের নিচের এই বৈঠকে যোগ দিতে পারবেন না মালদ্বীপের দুইজন মন্ত্রী। এদের মধ্যে একজন ডাক্তারি পরীক্ষায় অনুত্তীর্ণ হওয়ার কারণে এবং আরেকজন রাষ্ট্রীয় সফরে বিদেশে থাকার কারণে এই ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে পারছেন না।
মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ইতিমধ্যেই সমুদ্রের পানির নিচে জলবায়ু পরিবর্তন বিষয়ে একটি সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন।
উল্লেখ্য, মালদ্বীপ সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র সাত ফুট ওপরে অবস্থিত। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে বর্তমানে দক্ষিণ এশিয়ার এই দেশটির অস্তিত্ব মারাত্মক হুমকির সম্মুখীন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেলে ভারত মহাসাগরের জলরাশির বুকে যেকোনো সময় মালদ্বীপের হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

No comments

Powered by Blogger.