একমাত্র মুসলিম সিটি মেয়রের ট্রাম্পকে সমর্থন! by হেলাল উদদীন রানা

যুক্তরাষ্ট্রের একমাত্র ‘মুসলিম সিটি’খ্যাত হ্যামট্রামিক শহরের মেয়র আমির গালিব আগামী জাতীয় নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন। ট্রাম্পকে তার এই সমর্থন ব্যাপক কৌতুহল ও নানা আলোচনার জন্ম দিয়েছে।

এক্সে (সাবেক টুইটারে) গালিবের পোস্টটি রি-পোস্ট বা শেয়ার করেছেন স্বয়ং ট্রাম্প। ইয়েমেনি বংশোদ্ভূত আমির গালিবের ট্রাম্পের প্রতি এই সমর্থন কিছুটা হলেও কমালাকে বেকায়দায় ফেলতে পারে এমন ধারণা অনেকের। কেননা এবারের নির্বাচনে মিশিগান সুয়িং বা দোদুল্যমান রাজ্য হিসাবে বিবেচিত হচ্ছে।যদিও গত ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেন এই রাজ্যে বিপুল ভোটে জিতেছিলেন। কিন্তু এবারের নির্বাচনে ফিলিস্তিনি-ইসরাইল যুদ্ধ ইস্যুতে মুসলিম ভোটাররা বাইডেন প্রশাসন এবং ডেমোক্রাটদের ইসরাইলের প্রতি একচোখা নীতির কারণে তাদের সমর্থন প্রত্যাহার করে নেন। প্রেসিডেন্ট বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ালেও কমালাকে নিয়েও মিশিগানে মুসলিম ভোটাররা এখনও  অনেকটা দ্বিধায় ভুগছেন। তবে শেষ পর্যন্ত নানাদিক বিবেচনায় অবস্থার পরিবর্তন ঘটতে পারে এমনটা মনে করছেন অভিজ্ঞজনরা। কমালাকে নির্বাচনে জিততে হলে মিশিগান রাজ্যে নিশ্চিত জয়লাভ করতে হবে।

হ্যামট্রামিক শহরের চতুর্দিকে প্রায় ডেট্রয়েট পরিবেষ্টিত এই শহরের পুরো সিটি কাউন্সিল মুসলিমদের নিয়ন্ত্রণে। হ্যামট্রামিক সিটির ৬ জন কাউন্সিলরের ৪ জন বাংলাদেশি-আমেরিকান মুসলিম এবং মেয়র আমির ও অপর ২ কাউন্সিলর ইয়েমেনি-আমেরিকান।

মেয়র গালিব তার সোশ্যাল মিডিয়া ফেসবুক ও এক্স -এ দেওয়া পৃথক পোস্টে বলেন, ট্রাম্প ও আমি সবকিছুতে একমত নই। আমি জানি তিনি নীতির মানুষ।তিনি ৪৭তম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচনে জয়লাভ করবেন কিনা জানি না, তবে এই কঠিন সময়ে তার পছন্দগুলি আমি সঠিক বলে বিশ্বাস করি।
ফলাফল যাই হোক না কেন আমি আমার সিদ্ধান্তের জন্য অনুতপ্ত নই এবং আমি পরিণতির মুখোমুখি হতে প্রস্তুত। এটি এবং অন্যান্য অনেক কারণে আমি প্রাক্তন প্রেসিডেন্টকে আমার সমর্থন ও এন্ডোর্সমেন্ট ঘোষণা করছি। আশা করছি ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবেন।

হ্যামট্রামিক মিশিগানের একটি অতন্ত ক্ষুদ্র শহর। জনসংখ্যা মাত্র ২৮ হাজার ৪ শ ৩৩ জন। আয়তন ৫ দশমিক ৪১ বর্গ কিলোমিটার। হ্যামট্রামিক রিভিউ পত্রিকার তথ্যমতে, কমবেশি ১৩ হাজার ভোটার রয়েছেন। হ্যামট্রামিক সিটি কাউন্সিলর বাংলাদেশি বংশোদ্ভূত আবু মুসার মতে, জনসংখ্যার ৬০ ভাগের বেশি মুসলিম এবং দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ হিসাবে বাংলাদেশিরা রয়েছেন। এই শহরে বাংলাদেশি ভোটার প্রায় ২ হাজার ৮ শ। একক সংখ্যাগরিষ্ঠ জাতি হিসাবে ইয়েমেনিরা প্রথমে আছেন হ্যামট্রামিকে। ইয়েমেনি জনগোষ্ঠীর ভোটার রয়েছেন প্রায় ৬ হাজার ২শ’র উপরে। বাংলাদেশি জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৮ হাজারের কাছাকাছি বলে ধারণা করা হয়।
ইউএস সেনসাসের তথ্য অনুযায়ী ওয়েইন কাউন্টির এই পৌর শহরে ঘনবসতি সবচেয়ে বেশি। হ্যামট্রামিক শহরে বিগত প্রায় দুই দশক ধরে মসজিদ থেকে মাইকে আযান প্রচার হয়ে আসছে। এখানে প্রায় ১৯টি ভাষাভাষী জাতিগোষ্ঠীর মানুষ বসবাস করে আসছেন।

আগামী ৫ নভেম্বর মঙ্গলবার যুক্তরাষ্ট্রে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ (২৩ সেপ্টেম্বর) সর্বশেষ দ্যা নিউইয়র্ক টাইসসের জরিপে জাতীয় পর্যায়ে কমালা এগিয়ে আছেন। এই জনমত জরিপে ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রাট প্রার্থী কমালা হ্যারিস ৫০ % ও সাবেক প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প ৪৭% পয়েন্টে এগিয়ে আছেন।

mzamin

No comments

Powered by Blogger.