কলকাতার বুক থেকে হারিয়ে যেতে চলেছে ঐতিহ্যবাহী ট্রাম

ভারতের একমাত্র শহর কলকাতা, যেখানে চলে ট্রাম। যা এবার কার্যত বন্ধ হওয়ার মুখে। কলকাতার রাস্তায় এখন আর মাত্র দুটো রুটেই চলে ট্রাম। তবে সেই দুই রুটেও এবার ট্রাম চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়ে নিল পশ্চিমবঙ্গ সরকার। এবার থেকে শুধু ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত পর্যটকদের জন্য চলবে একটি ট্রাম। এছাড়া শহরের বুকে বিছিয়ে থাকা ট্রামলাইনগুলো এবার তুলে ফেলা হবে। যানজট এবং দুর্ঘটনা এড়াতেই ট্রাম পরিষেবা তুলে দেওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

বর্তমানে কলকাতার বুকে ২টি রুটে চলত ট্রাম যার একটি ছিল বালিগঞ্জ-ধর্মতলা, অপরটি শ্যামবাজার-ধর্মতলা রুট। তবে এই দুই রুটেও যাত্রী পরিবহন বন্ধ হবে ট্রামের। কলকাতার মনে এবং ইতিহাসের পাতাতেই থেকে যাবে ট্রাম। এই নিয়ে পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, 'এসপ্লানেড থেকে ময়দান পর্যন্ত হেরিটেজ আকারে একটি সুসজ্জিত ট্রাম থাকবে। যারা কলকাতায় আসবেন তারা চাপবেন। একটি জনস্বার্থ মামলা চলছে। কোর্টও জানতে চেয়েছে আমাদের সিদ্ধান্ত। বাকি কোনও রুটে ট্রাম চলবে না। লাইনও তুলে ফেলব। রাস্তা বাড়েনি। যান বেড়েছে। তাই যানজট হচ্ছে। এভাবে ট্রাম চালানো অসম্ভব।'

শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে ক্যালকাটা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশনের তরফে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল। সেই মামলায় রাজ্যের সিদ্ধান্ত জানতে চায় আদালত। এই আবহে এবার ১৫০ বছরের ঐতিহ্যের চাকা বন্ধের সিদ্ধান্ত নিয়ে নিয়েছে রাজ্য সরকার। সময়ের সঙ্গে পাল্লা দিতে না পেরে মুছে গিয়েছে অনেক কিছুই। দোতলা বাস, টেলিগ্রাম, গ্যাস বেলুন আরো কত কি। এবার কলকাতার বুকে আর যাত্রী নিয়ে ছুটবে না ট্রাম।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

mzamin

No comments

Powered by Blogger.