বন্দীবিনিময় চুক্তিতে আন্তরিক নন নেতানিয়াহু : বাইডেন

নয়া দিগন্তঃ ইসরাইলি প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু হামাসের সাথে বন্দী বিনিময় চুক্তিতে আন্তরিক নন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, আমি এ কথা বিশ্বাস করি না যে নেতানিয়াহু হামাসের সাথে বন্দী বিনিময় চুক্তি সম্পাদনের লক্ষ্যে কোনো কাজ করছেন। বরং তিনি বন্দী বিনিময় চুক্তিতে আন্তরিকই নন।

নেতানিয়াহু নেটজারিম এবং ফিলাডেলফি করিডোরে থাকার জন্য জোর দিয়েছেন। এতে বন্দী বিনিময় চুক্তির আলোচনার অচলাবস্থা তৈরি হয়েছে।

বাইডেন বলেন, তিনি গাজায় বন্দীদের মুক্তির জন্য একটি চুক্তির চূড়ান্ত প্রস্তাব উপস্থাপনের কাছাকাছি ছিলেন।

ইসরাইলি বাহিনী সপ্তাহান্তে গাজা থেকে ২৩ বছর বয়সী আমেরিকান-ইসরাইলি হার্শ গোল্ডবার্গ-পোলি সহ ছয় বন্দীর লাশ উদ্ধার করেছে। এতে বাইডেন প্রশাসনের গাজা যুদ্ধবিরতি কৌশল সমালোচনার মুখে পড়েছে। এছাড়া অবশিষ্ট বন্দীদের ফিরিয়ে আনতে ইসরাইলিদের পক্ষ থেকেও নেতানিয়াহুর উপর জোরদার চাপ সৃষ্টি হয়েছে।

এই সপ্তাহে বাইডেন প্রশাসন গাজা যুদ্ধ বন্ধ করার জন্য চূড়ান্ত কোনো চুক্তি উপস্থাপনের পরিকল্পনা করছেন কিনা জানতে চাইলে বাইডেন বলেন, আমরা চূড়ান্ত চুক্তি উপস্থাপনের খুব কাছাকাছি রয়েছি। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

উল্লেখ্য, চলমান গাজা যুদ্ধে ইসরাইলি হামলায় অন্তত ৪০ হাজার ৭৮৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আরো ৯৪ হাজার ২২৪ ফিলিস্তিনি আহত হয়েছে

সূত্র : আল জাজিরা

No comments

Powered by Blogger.