নতুন অস্ত্র পাচ্ছে ভারতীয় সেনাবহিনীর ‘স্পেশাল ফোর্স’ by শ্রীঞ্জয় চৌধুরী

সেরারা সেরা জিনিসটিই চায়। অন্তত ভারতীয় সেনাবাহিনী এটা ভাবছে। তাই তার স্পেশাল ফোর্সেস ব্যাটালিয়নগুলো – মূলত প্যারা কমান্ডোদের জন্য বিশ্বমানের অস্ত্র সংগ্রহের প্রতি মনযোগ দিয়েছে। স্পেশাল ফোর্সের জন্য নতুন অস্ত্র কেনার বিষয়টি অনুমোদন করেছে একটি উচ্চ পর্যায়ের কমিটি। রাইফেল, কারবাইন, হালকা বা ভারি মেশিনগান, এমন কি প্যারাসুট ও হেলমেটও কেনা হবে স্পেশাল ধরনের।

যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সেস যেসব অস্ত্র ও সরঞ্জাম ব্যবহার করে ভারতীয় বাহিনীগুলোর জন্যও একই ধরনের জিনিস কেনা হবে। আর তা কেনা হবে ফরেন মিলিটারি সেলস (এমএমএস)-এর আওতায়। চলতি বছরের শেষ নাগাদ এগুলো হাতে এসে পৌছবে বলে আশা করা হচ্ছে। এতে মোট ব্যয় হবে প্রায় ৮৫০ কোটি রুপি।

চলতি সপ্তাহের গোড়ার দিকে শীর্ষ সেনা অফিসারের নেতৃত্বে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সার্ভিসেস ক্যাপিটাল একুইজিশন প্লান ক্যাটেগোরাইজেশন হায়ার কমিটি (এসসিএপিএইচসিসি) ১,৫০০ কারবাই, ১,১০০ রাইফেল, ৪০০ প্যারাসুট, ১০০ স্নাইপার রাইফেল, ৭৫০টি লাইট মেশিনগান ও কারিগরি সরঞ্জাম ক্রয় অনুমোদন করে, যা স্পেশাল ফোর্সের সেনাদের সামর্থ্য বৃদ্ধি করবে।

সরঞ্জামের মধ্যে রাইফেল ও কারবাইনের সাইলেন্সারও রয়েছে। রয়েছে দিনে ও অন্ধকারে দেখার উপযুক্ত টেলিস্কপিক সাইট, নাইটভিশন গগলসসহ হেলমেট এবং প্রয়োজনীয় গোলাবারুদসহ হেভি মেশিনগান।

স্পেশাল ফোর্সের টিমগুলো বিশেষ করে কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় সক্রিয়। এই বাহিনী পাকিস্তান শাসিত কাশ্মিরে সার্জিক্যাল স্ট্রাইক চালানোরও দাবি করে। দেশের উত্তরপূর্বাঞ্চলেও এই বাহিনীর তৎপরতা রয়েছে এবং সন্ত্রাসী হামলার বিরুদ্ধে তারা কাজ করে।

এই বাহিনী কিছু যোগ্যতম ও সেরা-প্রশিক্ষিত অফিসার ও জওয়ান রয়েছে। তারা সেরা অস্ত্রও পাবে। গুরুত্বপূর্ণ ও উচ্চ ঝুঁকিপূর্ণ মিশনে উচ্চমানের অস্ত্রশস্ত্র ব্যাপক পার্থক্য তৈরি করতে পারে।

No comments

Powered by Blogger.