পাকিস্তান-চীন প্রতিনিধিদলের সীমান্ত নিরাপত্তা নিয়ে আলোচনা by ফায়জান হাশমি

পাকিস্তান-চীন সীমান্ত নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে গিলগিট-বাল্টিস্তান পুলিশ ও জিনজিয়াং জেনারেল স্টেশনের সিনিয়র কর্মকর্তারা পুলিশ সদরদফতর গিলগিটে একটি বৈঠক করেছেন।

ওখান করিডোরের পূর্ব প্রান্ত থেকে সিয়াচিন হিমবাহের কারাকোরাম পাস পর্যন্ত ৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে গিলগিট-বাল্টিস্তান ও জিনজিয়াঙ অঞ্চলের মধ্যে। পাকিস্তান-চীন সীমান্ত চিহ্নিত হয়েছে ১৯৬৩ সালের চীন-পাকিস্তান সীমান্ত চুক্তির মাধ্যমে।

গিলগিট-বাল্টিস্তান পুলিশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পুলিশের মহাপরিদর্শক সানাউল্লাহ আব্বাসি। আর জিনজিয়াং স্টেশনের ছয় সদস্য প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন ইমিগ্রেশন ইন্সপেকশনের জিনজিয়াঙ জেনারেল স্টেশনের মহাপরিচালক উই চ্যাং। সভায় নিরাপত্তা এবং পাকিস্তান-চীন সীমান্তের বিভিন্ন অবস্থা নিয়ে আলোচনা হয়। অবৈধভাবে সীমান্ত পারাপার, অস্ত্র, মাদক ও মানব পাচার প্রতিরোধের লক্ষ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো বাড়ানোর কথা সভায় জোরালোভাবে উপস্থাপন করা হয।

সভায় সীমান্ত নিরাপত্তা বাহিনীর কর্মদক্ষতা ও প্রশিক্ষণ বাড়ানোর ব্যাপারে একমত হয়। যোগাযোগ ও নিয়মিত সভার মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করার ব্যাপারেও দুই পক্ষ একমত হয়।

আইজিপি আব্বাসি চীনা প্রতিনিধিদলকে বলেন যে জিবি শান্তিপূর্ণ অঞ্চল। হ্যাপিনেস ও পিস ইনডেক্সে এর হার ৯০ ভাগ।

আব্বাসি চীনা কর্মকর্তাদেরকে সুভেনির, ঐতিহ্যবাহী টুপি ও শাল উপহার দেন। চীনা কর্মকর্তারাও আইজি পুলিশ ও অন্যান্য কর্মকর্তাকে উপহার দেন।

গিলগিট-বাল্টিস্তানের হয়ে আলোচনায় অংশ নেন ডিআইজি হেডকোয়াটার্স কামার রাজা জাসকানি, ডিআইজি ওয়াকাস, ডিআইসি হানিফুল্লাহ খান, ডিআইজি ক্রাইমস ফরমান আলী, এসএসপি তানভির উল হাসান, এসএসপি গিলগিট মির্জা হাসান ও এসপি হুনজা তাহিরা ইয়াসুব।

No comments

Powered by Blogger.