রাশিয়ায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিক্ষোভ, আটক সহস্রাধিক

রাশিয়ায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে আয়োজিত এক বিক্ষোভ থেকে বিরোধীদলীয় নেতাসহ এক হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। চলতি বছরের সেপ্টেম্বরে মস্কোর স্থানীয় নির্বাচনে বিরোধীদলীয় সদস্যদের প্রার্থী হওয়ার সুযোগ দেয়ার দাবিতে শনিবার রাজধানী মস্কোয় ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এ খবর দিয়েছে আল জাজিরা।
ওভিডি-ইনফো সংস্থার তথ্য অনুযায়ী, আটক হওয়া মানুষের সংখ্যা আরো বেশি হতে পারে। এর আগের সপ্তাহেও মস্কোতে সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিক্ষোভে নামে জনগণ। তাতে যোগ দেয় অন্তত ২০ হাজার মানুষ। আর চলতি সপ্তাহের বিক্ষোভে পুলিশের হস্তক্ষেপের আগে সাড়ে তিন হাজারের বেশি মানুষ জড়ো হয়েছিল। ২০১১-১২ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পুনঃনির্বাচনের বিরুদ্ধে হওয়া বিক্ষোভের পর এটাই রাশিয়ায় সবচেয়ে বড় বিক্ষোভের ঘটনা।
বিক্ষোভকারীরা পুতিনকে ‘চোর’ আখ্যা দিয়ে স্লোগান দিয়েছে। পুলিশি বাধা অমান্য করেছে।
পুলিশ জানিয়েছে, নানাবিধ অপরাধের জন্য অন্তত ১ হাজার ৭৪ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভে অংশ নিয়েছেন নারী-পুরুষ সকলে। এক নারী বিক্ষোভকারী ইয়েলেনা রাসতোভকা বলেন, আমি আমার পুরো জীবন ভয়ে কাটিয়েছি। কিন্তু, অনেক হয়েছে, আমরা বাড়িতে বসে থাকলে কিছুই পাল্টাবে না।
বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি গত সপ্তাহের বিক্ষোভের নেতৃত্ব দেন। সেসময়ই দ্বিতীয় দফা বিক্ষোভের ডাক দিয়েছিলেন তিনি। তবে গত বুধবার তাকে গ্রেপ্তার করা হয় ও ৩০ দিনের কারাবাস দেয়া হয়।

No comments

Powered by Blogger.