'ইসরাইলের প্রার্থীতা প্রত্যাহারে বিজয় হয়েছে ফিলিস্তিনিদের'

রিয়াদ আল মালিকি
ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার প্রতিদ্বন্দ্বিতা থেকে ইহুদিবাদী ইসরাইল সরে দাঁড়ানোয় ফিলিস্তিনিদের রাজনৈতিক বিজয় হয়েছে। ইসরাইল কোনো ভাবেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার যোগ্য নয় বলে তিনি মন্তব্য করেন।
ইসরাইল প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।
ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইল নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার জন্য প্রার্থীতা ঘোষণা করার পর থেকেই ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের পক্ষ থেকে নানা ধরণের চেষ্টা শুরু করা হয়। এ ক্ষেত্রে বন্ধুপ্রতিম দেশগুলোর পাশাপাশি আরব লীগ, ওআইসি ও ন্যামের সহযোগিতায় বিবৃতিও প্রকাশ করা হয়। ইসরাইলকে যে নিরাপত্তা পরিষদের সদস্য করা ঠিক হবে না বিবৃতিতে সে বিষয়েও ব্যাখ্যা দেওয়া হয়েছে। 
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার নির্বাচনে বিজয়ী হওয়ার সম্ভাবনা না থাকায় ইসরাইল প্রার্থীতা প্রত্যাহার করেছে।
১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে পাঁচটি স্থায়ী সদস্য রয়েছে। বাকি ১০টি অস্থায়ী সদস্য দেশ দুই বছরের জন্য নির্বাচিত হয়। এর মধ্যে পাঁচটি আসনের জন্য এ বছর নির্বাচন হচ্ছে। আগামী মাসে এ নির্বাচন হবে এবং পশ্চিমা ব্লকের সদস্য হিসেবে ইসরাইল, জার্মানি ও বেলজিয়াম দুটি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিল। আরব ও মুসলিম দেশগুলোর তীব্র বিরোধিতার মুখে ইসরাইল এ নির্বাচন থেকে সরে গেছে বলে মনে করা হচ্ছে।
চলতি মাসের প্রথম দিকে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছিলেন, ইসরাইলের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে তারা যে প্রচারণা চালাচ্ছেন তা ইউরোপের দেশগুলোরও সমর্থন পাচ্ছে। তিনি বলেন, যে ইসরাইলের হাতে প্রতিদিন আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লংঘিত হচ্ছে তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বসে বিশ্বের শান্তি ও বিভিন্ন জাতির ভাগ্য নির্ধারণ করতে পারে না।

No comments

Powered by Blogger.